অনলাইনে হবে কুবির ভর্তি পরীক্ষা

অনলাইনে হবে কুবির ভর্তি পরীক্ষা

অনলাইনে হবে কুবির ভর্তি পরীক্ষা

সশরীরে নয় বরং অনলাইনে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে গুচ্ছ পদ্ধতিতেই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আসন্ন ভর্তি পরীক্ষা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী।

অনলাইনে পরীক্ষা নিতে বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের তৈরি সফটওয়্যার ব্যবহারের বিষয়ে আলোচনাও চলছে বলে জানিয়েছেন তিনি। 

দেশের কয়েকটি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে অনলাইনে ভর্তি পরীক্ষা না নেয়ার ঘোষণার পর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ও সে পথে হাঁটবে কিনা এ প্রসঙ্গে কুবি উপাচার্য বলেন, পিএসসিতে থাকার অভিজ্ঞতা থেকে বলতে পারি বর্তমান করোনা পরিস্থিতিতে সশরীরে পরীক্ষা নিতে হলে বিভাগীয় শহর, সমস্ত ডিসিদের ইনভলভ করতে হবে। প্রশ্নপত্র পৌঁছানোসহ আরও অনেককিছু আছে যা সরকার ইনভলভ না হলে সহজ নয়। আর সরকার চাইছে অনলাইনে পরীক্ষা হোক। কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ  জগন্নাথ ও অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো সরকারিভাবে একসাথে অনলাইনে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নিবে, এটাই ভাইস চ্যান্সেলর কোরামে সর্বশেষ সিদ্ধান্ত। তারপর আবারও ইউজিসির সাথে মিটিং হয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে।

অনলাইন পরীক্ষা পদ্ধতি সম্পর্কে তিনি বলেন, বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয় যে সফটওয়্যার বানিয়েছে তা মোবাইলেও ব্যববহার করা যায়। আমরা ভর্তি পরীক্ষার আগে এটা তিনমাস ধরে টেস্ট করবো। এটা যদি দেখি রিলায়েবল, তারপর এডমিশন টেস্ট।

এছাড়াও দেশের নানা প্রান্তে ইন্টারনেট সুবিধার তারতম্যে এ পদ্ধতি কার্যকর হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, অফলাইনেও পরীক্ষা দেয়া যাবে। সফটওয়্যারটির মাধ্যমে পরীক্ষার শুরুতে এবং শেষে ইন্টারনেটে ব্যবহার করতে হবে।

পাঠকের মন্তব্য