শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু

শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু

শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু

শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে সীমিত পরিসরে ফেরি চলাচল শুরু হয়েছে। প্রায় দুই সপ্তাহ বন্ধ থাকার পর মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়া ঘাট থেকে প্রথম চারটি ফেরি পারাপার শুরু করে।

শুক্রবার(৩০ অক্টোবর) সকাল সাড়ে ৮টা নৌরুটে ফেরি চলাচল শুরু হয়। তবে পূর্বের নেয়া সিদ্ধান্ত অনুযায়ী শুধু দিনের বেলা এই ফেরিগুলো চলবে। বর্তমানে নৌরুটে ৫টি ফেরি চলছে বলে জানিয়েছে বিআইডব্লিউটিসি। 

বিআইডব্লিউটিসি'র শিমুলিয়া ঘাটের সহকারি ব্যাবস্থাপক প্রফুল্ল চৌহান জানান, সকালে কুমিল্লা, কর্ণফুলী, ফরিদপুর, কিশোরী এই চারটি ফেরি শিমুলিয়াঘাট থেকে যাত্রী ও যানবাহন নিয়ে মাদারিপুরের কাঁঠালবাড়ী ঘাটের উদ্দেশ্যে ছেড়ে যায়। এ পর্যন্ত ফেরি চলাচলে কোন সমস্যা হয়নি। এই পথ দিয়ে আগেও ফেরি চলাচল করেছে এটি 'চায়না চ্যানেল' নামে পরিচিত। মূল নদী দিয়ে চায়না চ্যানেল হয়ে জাজিরা প্রান্তের পদ্মাসেতুর ৩৮ ও ৩৯ নম্বর পিলারের মাঝে দিয়ে চলছে এসব ফেরি। 

শিমুলিয়া ঘাটের ম্যারিন কর্মকর্তা মোহাম্মদ হানিফ জানান, পর্যাপ্ত গভীরতা নেই ফেরি চলাচলের জন্য। কয়েকটিস্থানে ফেরি আটকে যাওয়ার মতোও পরিস্থিতি তৈরি হয়। ড্রেজিং করে সেসব জায়গায় নাব্যতা সংকট নিরসন করা হচ্ছে। তা না হলে ফেরি চলাচল করতে পারবে না। ঘাট এলাকায় যানবাহনের চাপ নেই। যেসব ছোট ফেরি চলছে এগুলো কেবল ছোট গাড়ি পার করে থাকে। ফেরি চালুর পর থেকে মোটরসাইকেল ও মোটরসাইকেল পার হয়েছে। তবে জরুরি প্রয়োজন ছাড়া এই নৌরুট ব্যবহার না করার অনুরোধ করা যাচ্ছে সবাইকে। 

শিমুলিয়া ঘাট সূত্রে জানা যায়, কয়েকমাস যাবত শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল ব্যহত হচ্ছে। আগষ্ট মাস থেকে শুধু দিনের বেলা ফেরি চললেও বেশিরভাগ সময় পুরোপুরি সার্ভিস বন্ধ রাখতে হয়েছে। আর এসকল দিনে শুধু ছোট কয়েকটি ফেরি চলাচল করেছে।

পাঠকের মন্তব্য