ব্রডব্যান্ড ইন্টারনেট সেবায় অনিয়মে বিটিআরসি'র হুঁশিয়ারি 

ব্রডব্যান্ড ইন্টারনেট সেবায় অনিয়মে বিটিআরসি'র হুঁশিয়ারি 

ব্রডব্যান্ড ইন্টারনেট সেবায় অনিয়মে বিটিআরসি'র হুঁশিয়ারি 

দেশের ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান আইএসপিদের কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করে অসামঞ্জস্যতা বা ব্যত্যয় পেয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কমিশন-বিটিআরসি।

বিভিন্ন সময়ে সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে লাইসেন্সধারী আইএসপি প্রতিষ্ঠানগুলোর অপারেশনাল কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করে ৮ ধরনের অসামঞ্জস্যতা পায় বিটিআরসি। এ বিষয়ে আইএসপি প্রতিষ্ঠানগুলো পদক্ষেপ না নিলে আইনানুগ ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দিয়ে আইএসপিগুলোকে চিঠি পাঠিয়েছে বিটিআরসি।

চিঠিতে বলা হয়, কমিশন থেকে বিভিন্ন সময়ে সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে সংশ্লিষ্ট বিভাগ বা শাখা থেকে লাইসেন্সধারী আইএসপি প্রতিষ্ঠানগুলোর অপারেশনাল কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করা হয়ছে। পরিদর্শনকালে দেখা যায়, সংশ্লিষ্ট লাইসেন্সধারী আইএসপি প্রতিষ্ঠানগুলো কমিশনে দাখিলকৃত অপারেশন্স সংক্রান্ত তথ্য এবং সরেজমিনে পরিদর্শনের সময়ে প্রাপ্ত তথ্যের অসামঞ্জস্যতা বা অমিল রয়েছে। এর মধ্যে রয়েছে কমিশনের নির্দেশনা অনুযায়ী, ইন্টারনেট সেবা দেয়ার উদ্দেশ্যে 'পয়েন্ট অব প্রেজেন্স' স্থাপন বা স্থানান্তর বাতিলের পূর্বে কমিশনকে না জানানো। এছাড়াও বিটিআরসির ডাটা ইনফরমেশন সিস্টেম পোর্টালে সঠিকভাবে সকল তথ্য প্রদান না করাসহ আরো বেশ কিছু অনিয়ম।

চিঠিতে আরো বলা হয়েছে, পরবর্তীতে এসব ব্যত্যয় হলে এবং যথাযথ পদক্ষেপ গৃহীত না হলে টেলিযোগাযোগ আইন অনুযায়ী ব্যবস্থা নেবে বিটিআরসি।

পাঠকের মন্তব্য