ট্রাম্প সমর্থকদের সমাবেশ: সংঘর্ষে আহত ২০, গ্রেপ্তার ১০

ট্রাম্প সমর্থকদের সমাবেশ: সংঘর্ষে আহত ২০, গ্রেপ্তার ১০

ট্রাম্প সমর্থকদের সমাবেশ: সংঘর্ষে আহত ২০, গ্রেপ্তার ১০

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরাজয় অস্বীকার করে রাজধানী ওয়াশিংটন ডিসিতে সমাবেশ ও শোভাযাত্রা করেছেন হাজারো সমর্থক। ট্রাম্প সমর্থকদের সঙ্গে বর্ণবাদ বিরোধীদের সংঘর্ষ হয়েছে। স্থানীয় সময় শনিবার বিকেলে ‘মিলিয়ন মেগা মার্চ’ নামের ওই সমাবেশ করা হয়। সমর্থকদের ওই সমাবেশে মোটর শোভাযাত্রা নিয়ে যোগ দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বরাবরের মতোই তিনি সেখানে অভিযোগ করেন, নির্বাচনে ভোট চুরি হয়েছে। 

১৪ নভেম্বর শনিবার সকাল থেকেই ওয়াশিংটন ডিসির রাজপথে লোক জমতে শুরু করে। ‘স্টপ দ্য স্টিল’, ‘উই আর চ্যাম্পিয়ন’, ‘ফোর মোর ইয়ারস’, ‘বেস্ট প্রেসিডেন্ট এভার’ প্রভৃতি স্লোগান লেখা ব্যানার, ফেস্টুন ও যুক্তরাষ্ট্রের পতাকা হাতে লোকজনের সমাবেশ ঘটতে থাকে।

হোয়াইট হাউসের কাছেই ফ্রিডম প্লাজায় লোকজন প্রথম জড়ো হয়। পরে শোভাযাত্রা যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের আশপাশের এলাকা প্রদক্ষিণ করে। প্রেসিডেন্ট ট্রাম্প হোয়াইট হাউস থেকে গলফ ক্লাবের উদ্দেশে যাওয়ার পথে থামেন কিছুক্ষণের জন্য। এ সময় ট্রাম্পের সমর্থনে মুহুর্মুহু স্লোগান ওঠে। ডোনাল্ড ট্রাম্প সমাবেশকে হাত নেড়ে অভিবাদন জানান।

সারাদিন পরিস্থিতি শান্তিপূর্ণ ছিল। কিন্তু রাত গভীর হওয়ার পর থেকেই ট্রাম্প সমর্থক এবং ট্রাম্প বিরোধীদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। দুই পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ পর্যন্ত সংঘর্ষে অন্তত ২০ জন আহত হয়েছে, একজনকে চাকু দিয়ে আঘাত করা হয়েছে।  পুলিশ সমাবেশ স্থল ও এর আশেপাশের এলাকা থেকে অন্তত ১০ জনকে আটক করেছে বলে জানিয়েছে। 

পাঠকের মন্তব্য