পাইকগাছার কৃতি সন্তান মুনির হোসেন এর পিএইচডি ডিগ্রী অর্জন

পাইকগাছার কৃতি সন্তান মুনির হোসেন এর পিএইচডি ডিগ্রী অর্জন

পাইকগাছার কৃতি সন্তান মুনির হোসেন এর পিএইচডি ডিগ্রী অর্জন

পাইকগাছার কৃতি সন্তান মুনির হোসেন রানা পিএইচডি ডিগ্রী অর্জন। 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বায়োলোজিক্যাল সায়েন্সেস এর প্রফেসর এসএম শাহিনুল ইসলাম এর তত্ত্বাবধায়নে এ ডিগ্রী অর্জন করেন। তার পিএইচডি’র বিষয় ছিল “ওগচজঙঠঊগঊঘঞ ঙঋ অইওঙঞওঈ ঝঞজঊঝঝ ঞঙখঊজঅঘঈঊ ওঘ গঅওতঊ (তঊঅগঅণঝখ.) চঐজঙটএঐ ঝঙগঅঞওঈ অঘউ এঅগঊঞওঈ ঊগইজণঙএঊঘঊঝওঝ ওঘউটঈঊউ টঘউঊজ উওঋঋঊজঊঘঞ ঝঞজঊঝঝ ঋঅঈঞঙজঝ”। মুনির হোসেন খুলনা জেলার পাইকগাছা পৌরসভার ৬নং ওয়ার্ড বাতিখালী গ্রামের মোঃ আবুল হোসেন ও শাহানারা হোসেনের ছেলে। ৩ ভাইয়ের মধ্যে মুনির বড়। 

মুনির ১৯৯৩ সালে পাইকগাছা সরকারি উচ্চ বিদ্যালয় থেকে প্রথম বিভাগে এসএসসি পাস এবং কেন্দ্রে প্রথম স্থান অধিকার করেন। ১৯৯৫ সালে খুলনার বিএল কলেজ থেকে প্রথম বিভাগে এইচএসসি, ১৯৯৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগ থেকে সেকেন্ড ক্লাস নিয়ে অনার্স ও ১৯৯৯ সালে প্রথম বিভাগে মাস্টার্স পাস করেন। ২০০৫ সালে ২৪তম বিসিএস এ সাধারণ শিক্ষা ক্যাডার হিসেবে সরকারি চাকুরিতে যোগদান করেন। বিসিএস এর ১০৮তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স এ প্রথম স্থান অর্জন করে চেয়ারম্যান এ্যাওয়াড লাভ করে রানা।

বর্তমানে খুলনা সরকারি জয়বাংলা কলেজে উদ্ভিদ বিজ্ঞান বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছে। ব্যক্তিগত জীবনে মুনির এক সন্তানের জনক। স্ত্রী সাদিয়া হোসেন একজন গৃহিনী। পুত্র মোঃ তাহমিদ হোসেন খুলনা জেলা স্কুলে তৃতীয় শ্রেণীতে অধ্যায়নরত। এদিকে পিএইচডি ডিগ্রী অর্জন করায় মুনির হোসেনকে অভিনন্দন জানিয়েছেন জন্ম স্থান পাইকগাছার বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

পাঠকের মন্তব্য