দ্বিতীয় দেশ হিসেবে এবার চাঁদের মাটিতে চীনা পতাকা

দ্বিতীয় দেশ হিসেবে এবার চাঁদের মাটিতে চীনা পতাকা

দ্বিতীয় দেশ হিসেবে এবার চাঁদের মাটিতে চীনা পতাকা

প্রথম দেশ হিসেবে চাঁদের মাটিতে যুক্তরাষ্ট্র পতাকা ওড়ানোর ৫০ বছরের বেশি সময় পর দ্বিতীয় দেশ হিসেবে সেই কৃতিত্ব দেখালো চীন। এবার চাঁদে দেখা মিলল চীনা পতাকার।

শুক্রবার (৪ ডিসেম্বর) দেশটির মহাকাশ সংস্থা একটি ছবি প্রকাশ করে জানিয়েছে, পৃথিবীর একমাত্র উপগ্রহটির বিরান মাটিতে উড়ানো হয়েছে পাঁচ তারকা খচিত লাল রংয়ের চীনা পতাকা। 

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। চাঁদের পৃষ্ঠ থেকে নমুনা সংগ্রহ করতে পাঠানো চীনের একটি চন্দ্রযান সম্প্রতি সফলভাবে সেখানে অবতরণ করেছে। চীনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ) জানিয়েছে, গত মঙ্গলবার অবতরণ করা চন্দ্রযানটি প্রায় দুই কিলোগ্রাম নমুনা সংগ্রহ করে আবারও পৃথিবীতে ফিরে আসবে বলে আশা করা হচ্ছে।

চ্যাং-ফাইভ নামের মহাকাশ যানটি নমুনা সংগ্রহ শেষে ফিরে আসার সময় বৃহস্পতিবার চাঁদের মাটিতে চীনের পতাকা ওড়ানোর ছবিটি ধারণ করেছে বলে জানিয়েছে দেশটির মহাকাশ সংস্থা সিএনএসএ।

১৯৬৯ সালে চাঁদের মাটিতে মানুষ পাঠানোর অ্যাপোলো-ইলেভেন অভিযানের সময় সেখানে নিজেদের পতাকা উড়িয়ে দেয় যুক্তরাষ্ট্র। ১৯৭২ সাল পর্যন্ত চালানো পরের পাঁচটি অভিযানেও চাঁদে ওড়ানো হয় মার্কিন পতাকা। ২০১২ সালে স্যাটেলাইট ছবির বরাত দিয়ে মার্কিন মহাকাশ সংস্থা নাসা জানায়, যুক্তরাষ্ট্রের পাঁচটি পতাকা তখনো চাঁদে দাঁড়িয়ে ছিল। তবে বিশেষজ্ঞদের উদ্ধৃতি দিয়ে 

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, দাঁড়িয়ে থাকলেও সূর্যের তাপে মার্কিন পতাকার রং জ্বলে যেতে পারে।

পাঠকের মন্তব্য