বাংলাদেশি দুই হ্যাকার গ্রুপকে শনাক্ত করলো ফেইসবুক 

বাংলাদেশি দুই হ্যাকার গ্রুপকে শনাক্ত করলো ফেইসবুক 

বাংলাদেশি দুই হ্যাকার গ্রুপকে শনাক্ত করলো ফেইসবুক 

বাংলাদেশি দুটি হ্যাকার গ্রুপকে শনাক্ত করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক কর্তৃপক্ষ। এই দুটি গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে প্রতিষ্ঠানটি। লম্বা সময় নজরদারির পর শুক্রবার (১১ ডিসেম্বর) ফেইসবুক কর্তৃপক্ষ তাদের নাম প্রকাশ করে। ফেইসবুক এক বিবৃতিতে জানায়, এই দুটি গ্রুপের লক্ষ্যই থাকে স্থানীয় জনপ্রতিনিধি, সাংবাদিক, সংখ্যালঘু সম্প্রদায় ও অভিবাসীদের অ্যাকাউন্ট হ্যাক করা।

হ্যাকার গ্রুপ দুটি হলো : ডন'স টিম যা ডিফেন্স অব নেশন নামে পরিচিত ও ক্রাইম রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ফাউন্ডেশন।

ফেইসবুক জানায়, সামাজিক যোগাযোগের এই মাধ্যমকে ব্যবহার করে ম্যালওয়্যার ছড়ানো এবং ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হ্যাক করার মত কর্মকাণ্ড চালিয়ে আসছিল গ্রুপগুলো। তাদের সেই সুযোগ বন্ধ করে দেয়া হয়েছে। বাংলাদেশে যাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে, তারা অ্যাকাউন্ট হ্যাকিংয়ের সঙ্গে জড়িত। বাংলাদেশের এই দুটি ‘অলাভজনক প্রতিষ্ঠান’ ইন্টারনেট ভিত্তিক বিভিন্ন সেবার সঙ্গেও জড়িত। ই-মেইল এবং ডিভাইস হ্যাকিংয়ের পর ফেইসবুকের অ্যাকাউন্ট রিকভারি প্রক্রিয়া ব্যবহার করে তারা ব্যবহারকারীদের ফেইসবুক অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নেয়ার কাজটি করতো বলে তদন্তে বেরিয়ে এসেছে। এক্ষেত্রে সন্দেহজনক লিংকে ক্লিক করা এবং নির্ভরযোগ্য নয় এমন উৎস থেকে সফটওয়্যার ডাউনলোড করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে ফেইসবুক।

এছাড়া, ভিয়েতনামের একটি হ্যাকার গ্রুপের বিরুদ্ধে ফেইসবুক ব্যবস্থা নিয়েছে, তাদের নাম এপিটি৩২। তারা মূলত ভিয়েতনাম, লাওস, ক্যাম্বোডিয়াসহ বিভিন্ন দেশের সংস্থা ও বিভিন্ন খাতের ব্যবসা প্রতিষ্ঠানকে উদ্দেশ্য করে ম্যালওয়্যার ছড়ানোর কার্যক্রম চালিয়ে আসছিলো।

পাঠকের মন্তব্য