৫৯ জন যাত্রী নিয়ে নিঁখোজ ইন্দোনেশিয়ার বিমান

৫৯ জন যাত্রী নিয়ে নিঁখোজ ইন্দোনেশিয়ার বিমান

৫৯ জন যাত্রী নিয়ে নিঁখোজ ইন্দোনেশিয়ার বিমান

ফিরে এল MH-370 ‌বিমান দুর্ঘটনার স্মৃতি। শনিবার ওড়ার কিছুক্ষণের মধ্যেই নিখোঁজ হয়ে গেল ইন্দোনেশিয়ার একটি যাত্রীবাহী বিমান। বিমানে ক্রু–মেম্বার ছাড়াও ছিলেন ৫৯ জন যাত্রী। আপাতত বেপাত্তা হয়ে যাওয়া বিমানটির খোঁজ শুরু করেছেন কর্তৃপক্ষ। সেটি কোনওভাবে দুর্ঘটনার কবলে পড়েছে কি না সে ব্যাপারে এখনই কিছু জানানো হয়নি। 
 
জানা গিয়েছে, SJY 182 নামে শ্রীউইজায়া এয়ার ফ্লাইটের (‌Sriwijaya Air flight)‌ ওই যাত্রীবাহী বোয়িং ৭৩৭ বিমানটি ৫৯ জন যাত্রীকে নিয়ে এদিন জাকার্তা থেকে পন্টিয়ানাকের (‌Pontianak)‌ উদ্দেশে রওনা হয়। বিমানে যাত্রীদের মধ্যে ছ’‌জন শিশুও ছিল। কিন্তু জাকার্তার Soekarno-Hatta বিমানবন্দর থেকে ওড়ার পরই আচমকা সেটির সঙ্গে যাবতীয় যোগাযোগ ছিন্ন হয়ে যায়। আধিকারিকরা কোনও যান্ত্রিক ত্রুটির কথা না বললেও সূত্রের খবর, যোগাযোগ ছিন্ন হওয়ার আগে ৬০ সেকেণ্ডের মধ্যে ৩০০০ ফুট নিচে নেমে যায়।

তবে সরকারিভাবে এখনও ওই বিমানসংস্থা কিছুই জানায়নি। নিজেদের বক্তব্যে তারা কেবল বলেছে, আপাতত বিমানটিকে খোঁজার চেষ্টা চলছে। সমস্ত তথ্য পাওয়ার পরই এই নিয়ে বিবৃতি দেওয়া হবে। ইন্দোনেশিয়া সরকারের অবশ্য ইতিমধ্যে বিমানটিকে খুঁজে বের করার প্রয়াস শুরু করেছে। পরিবহণ মন্ত্রকের মুখপাত্র জানান, ‘‌‘গোটা বিষয়টির তদন্ত চলছে। বিমানটিকে খোঁজা হচ্ছে। সমস্ত দপ্তরের সঙ্গে যোগাযোগও রাখা হচ্ছে।‌’‌’‌

এদিকে, এই ঘটনায় ফিরে এসেছে মালয়েশিয়ার নিখোঁজ MH-370 বিমানের স্মৃতি। ২০১৪ সালের ৮ মার্চ কুয়ালালামপুর থেকে বেজিংয়ের দিকে রওনা দিয়েছিল MH370 বিমানটি। নির্ধারিত পথে কিছুক্ষণ ওড়ার পর ‘এয়ার ট্রাফিক কন্ট্রোল’-এর (এটিসি) সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় সেটির। কিছুক্ষণ পর অবশ্য মালয়েশিয়ার সামরিক রাডারে ধরা পড়ে, সম্পূর্ণ উলটো পথে উড়ছে MH370। তার পর থেকেই চিরতরে হারিয়ে যায় অভিশপ্ত প্লেনটি। অত্যাধুনিক রাডার, স্যাটেলাইটের শ্যেনদৃষ্টি সত্ত্বেও মাঝ আকাশে হারিয়ে গিয়েছিল সেটি। সঙ্গে নিখোঁজ হয়েছিলেন বিমানের ২৩৯ জন যাত্রী ও চালকদল। এরপর কয়েকবছর ধরে দক্ষিণ চিন সাগর এবং সেই সংলগ্ন এলাকায় তল্লাশি চালিয়েও বিমানটির কোনও খোঁজই মেলেনি। তারপর থেকেই মালয়েশিয়ান এয়ারলাইন্সের এই বিমানটিকে নিয়ে জল্পনার অন্ত নেই।

পাঠকের মন্তব্য