বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পেল কুবির ১৯ শিক্ষার্থী

বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পেল কুবির ১৯ শিক্ষার্থী

বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পেল কুবির ১৯ শিক্ষার্থী

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের 'জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ' ২০২০-২১ এর জন্য মনোনীত হয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বিভিন্ন বিভাগের ১৯ জন শিক্ষার্থী। বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আবু তাহের। 

এছাড়াও রোববার (১০ জানুয়ারি) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপসচিব রেজা-উন-নবী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানা গেছে।

ফেলোশিপ পাওয়া ১৯ জন শিক্ষার্থীর মাঝে পদার্থবিজ্ঞান বিভাগে ১২ জন রসায়ন বিভাগে ৫ জন পরিসংখ্যান বিভাগে ১ জন ও আইসিটিতে বিভাগে ১ জন। বিজ্ঞপ্তিতে জানানো হয় ভৌতবিজ্ঞান, জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এবং খাদ্য ও কৃষিবিজ্ঞান এই তিন ক্যাটাগরিতে ফেলোশিপ পাচ্ছেন মোট ৩ হাজার ৩০৫ জন শিক্ষার্থী।

উল্লিখিত ক্যাটাগরির মধ্যে শুধু ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতেই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৯ জন শিক্ষার্থী এবারের ফেলোশিপের জন্য নির্বাচিত হয়েছেন। শিক্ষার্থীদের মধ্যে এমএস শিক্ষার্থী প্রতি ৫৪ হাজার টাকা, এমফিল গবেষক ৬৮ হাজার ৪০০ টাকা এবং পিএইচডি গবেষক ৩ লক্ষ টাকা আর্থিক সহায়তা পাবেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, 'এটা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের জন্য খুবই আনন্দের সংবাদ। আমি পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার হিসেবে গর্ববোধ করছি। শিক্ষার্থীরা NST ফলোশিপের জন্য আবেদন করে আমাদের এখান থেকে ফেলোশিপ অর্জন করেছে। এটা তাদের ভবিষ্যতে উচ্চতর গবেষণার জন্য কাজে লাগবে। একটা সময় আমাদের এখান থেকে NST এর ফলোশিপের খবর কেউ রাখতো না এবং সেখান থেকে কেউ এ্যওয়ার্ড পেতো না আমাদের পদার্থবিজ্ঞান বিভাগ ৩ বছর ধরে এই NST ফেলোশিপ পেয়ে আসছে এবং তারই ধারাবাহিকতায় অন্য ডিপার্টমেন্ট গুলোর মধ্যে সচেতনতা তৈরি হয়েছে। যার কারনে রসায়ন, পরিসংখ্যান ও আইসিটি ডিপার্টমেন্ট আবেদন করেছে।'

পাঠকের মন্তব্য