ডোনাল্ড ট্রাম্পকে সরাতে অভিশংসন প্রস্তাব উত্থাপন

ডোনাল্ড ট্রাম্পকে সরাতে অভিশংসন প্রস্তাব উত্থাপন

ডোনাল্ড ট্রাম্পকে সরাতে অভিশংসন প্রস্তাব উত্থাপন

প্রতিনিধি পরিষদে আনুষ্ঠানিকভাবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সরাতে অভিশংসন প্রস্তাব আনা হয়েছে। তবে রিপাবলিকান এক সদস্যের বিরোধিতায় স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৯টা সভা পর্যন্ত মুলতবি হয়ে গেছে।

সোমবার (১১ জানুয়ারি) প্রতিনিধি পরিষদে ২৫তম সংশোধনী এনে প্রেসিডেন্ট ট্রাম্পকে সরাতে আনুষ্ঠানিকভাবে অভিশংসন প্রস্তাব উত্থাপন করে ডেমোক্র্যাট সদস্য স্টেনি হয়ার। কিন্তু ওয়েস্ট ভার্জিনিয়ার রিপাবলিকান সদস্য অ্যালেক্স মুনি এই বিলের বিরোধিতা করলে সভা মুলতুবি করা হয়।

হাউস স্পিকার ন্যান্সি পেলোসি জানান এই বিলে সর্বসম্মত ভোট পেতে মঙ্গলবার চেষ্টা চালাবেন তারা। ট্রাম্পের অভিশংসন নিয়ে ভোটাভুটি বুধবার হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এদিকে, আরেক পুলিশের মৃত্যুতে ক্যাপিটল হিল দাঙ্গায় নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ৬ জন। হামলার আশঙ্কায় নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বাসভবনে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

কর্মকর্তাদের বরাতে মার্কিন গণমাধ্যম বলছে, এফবিআই ও নিউ ইয়র্ক পুলিশ সম্ভাব্য হামলার ব্যাপারে ক্যাপিটল হিল পুলিশকে সতর্ক করেছিলো। যদিও কংগ্রেস ভবনে হামলার পরদিনই বৃহস্পতিবার ওয়াশিংটন পুলিশ প্রধান বলেন, দাঙ্গার বিষয়ে আগে থেকে কোন গোয়েন্দা তথ্যই তাদের কাছে ছিলো না।

এরইমধ্যে ক্যাপিটল হিল দাঙ্গায় হাওয়ার্ড লিবেনগুড নামে আহত এক পুলিশ কর্মকর্তার মৃত্যু হয়েছে। ৫১ বছর বয়সী হাওয়ার্ড কংগ্রেস ভবনের সিনেট অংশে দায়িত্ব পালন করছিলেন ৬ জানুয়ারি।

পাঠকের মন্তব্য