সোমবার সিনেট থেকে পদত্যাগ করেছেন কমলা হ্যারিস

সোমবার সিনেট থেকে পদত্যাগ করেছেন কমলা হ্যারিস

সোমবার সিনেট থেকে পদত্যাগ করেছেন কমলা হ্যারিস

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী ও কৃষ্ণাঙ্গ ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস সোমবার সিনেট থেকে পদত্যাগ করেছেন। ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার দুদিন আগেই ক্যালিফোর্নিয়ার সিনেটরের পদ থেকে তিনি পদত্যাগ করলেন। পদত্যাগের পর এক চিঠিতে ক্যালিফোর্নিয়ার নাগরিকদের উদ্দেশ্যে তিনি লিখেছেন–আপনাদের সিনেটর হিসেবে কাজ করা সম্মানের বিষয় ছিল। খবর আলজাজিরা ও রয়টার্সের।

এখানেই বিদায় নয়; ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার জন্যই আমি সিনেট থেকে পদত্যাগ করছি।

হ্যারিস পদত্যাগ করার ফলে ডেমোক্র্যাটিক সিনেটর চাক সুমার সিনেটে সংখ্যাগরিষ্ঠদের নেতা হবেন। ফলে আবারও ডেমোক্র্যাটদের হাতে সিনেটের নিয়ন্ত্রণ আসবে। সিনেটে হ্যারিসের স্থানে এসেছেন ক্যালিফোর্নিয়া রাজ্যের সেক্রেটারি অ্যালেক্স প্যাডিলা। তিনি ক্যালিফোর্নিয়া থেকে আসা প্রথম লাতিন বংশোদ্ভূত সিনেটর।

ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর ২০১৬ সালে হ্যারিস প্রথম সিনেটর নির্বাচিত হন। বুধবার কমলা হ্যারিসকে শপথপাঠ করাবেন দেশটির সুপ্রিমকোর্টের বিচারক সোনিয়া সোটোমেয়র।

কমলা হ্যারিস একাধারে একজন বর্ষীয়ান অধিকারকর্মী, আইনজীবী এবং রাজনীতিক। একই সঙ্গে তার নামের সঙ্গে যুক্ত হয়েছে যুক্তরাষ্ট্রের প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট পদবি। তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ নারী, প্রথম এশিয়ান বংশোদ্ভূত মার্কিন নারী, যিনি যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

পাঠকের মন্তব্য