প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক অনুষ্ঠান

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক অনুষ্ঠান

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক অনুষ্ঠান

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতাগ্রহণ করছেন জো বাইডেন। একইসঙ্গে আজ শপথ গ্রহণ করছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। এ উপলক্ষে ওয়াশিংটনের ক্যাপিটল হিলে চলছে ব্যাপক আনুষ্ঠানিকতা। আমন্ত্রিত অতিথিদের সঙ্গে ক্যাপিটল হিলে ঢল নেমেছে সাধারণ মানুষের। 

দুই দফায় সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করায় পার্লামেন্টে এটি জো বাইডেনের জন্য তৃতীয় সংবর্ধনা। যদিও প্রথমবারের মতো কৃষ্ণাঙ্গ ও নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। ওয়াশিংটনের ক্যাথেড্রাল অব সেইন্ট ম্যাথিউতে প্রার্থনার মাধ্যমের দিন শুরু করেন বাইডেন-হ্যারিস জুটি। শপথগ্রহণ আর অভিষেক অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শেষে নতুন প্রেসিডেন্ট আর ভাইস প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানাবে দেশবাসী। এরপর কংগ্রেস ও হোয়াইট হাউজের দায়িত্ব বুঝে নেবেন তাঁরা। সরাসরি দেখুন ভিডিওতে:

এদিকে ৬ জানুয়ারি পার্লামেন্টে ট্রাম্প সমর্থকদের তাণ্ডবের ঘটনায় দেশজুড়ে নিরাপত্তা জোরদার হয়েছে। ওয়াসিংটনের অভিষেক অনুষ্ঠানের নিরাপত্তায় নিয়োজিত আছে ২৫ হাজার সেনা। কঠোর নিরাপত্তার মধ্যেই ক্ষমতা গ্রহণ করছেন জো বাইডেন। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে সরাসরি সম্প্রচার হচ্ছে এই অভিষেক অনুষ্ঠান।

পাঠকের মন্তব্য