চলতি মাসেই 'করোনা টিকা' দেয়া শুরু করবে ইরান   

চলতি মাসেই 'করোনা টিকা' দেয়া শুরু করবে ইরান   

চলতি মাসেই 'করোনা টিকা' দেয়া শুরু করবে ইরান   

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, চলতি ফার্সি বছরের মধ্যেই তার দেশে প্রাণঘাতী করোনাভাইরাসের বিরুদ্ধে টিকা কার্যক্রম শুরু হতে পারে। প্রেসিডেন্ট জানান, এ বিষয়টি নিয়ে তার সরকার জোরালো প্রচেষ্টা চালাচ্ছে।

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে গঠিত জাতীয় টাস্কফোর্সের এক বৈঠকে আজ (শনিবার) প্রেসিডেন্ট রুহানি এসব কথা বলেছেন। তিনি বলেন, আজকের বৈঠকে চলতি ফার্সি মাসেই ইরানের টিকা কার্যক্রম শুরু করার ব্যাপারে সর্বাত্মক প্রচেষ্টা চালানোর কথা ঘোষণা দেয়া হয়েছে। আল্লাহ চান তো এটি শুরু হবে এবং এটি হবে খুবই গুরুত্বপূর্ণ একটি কাজ।

প্রেসিডেন্ট রুহানি আরো জানান, চলতি বছরের বাকি দিনগুলোতে ইরানে করোনাভাইরাস-বিরোধী তিনটি টিকা বাজারে আসবে। আগামী ২১ মার্চ ফার্সি নতুন বছর শুরু হবে।

প্রেসিডেন্ট রুহানি বলেন, এসব টিকার কোনো কোনোটা সম্পূর্ণভাবে দেশে তৈরি, বাকিগুলো যৌথভাবে তৈরি। এর পাশাপাশি একটি বহুজাতিক কোম্পানি উৎপাদিত এক কোটি ৬০ লাখ কোভ্যাক্স টিকা গ্রহণ করবে ইরান। এছাড়া, আরো বিভিন্ন জায়গা থেকে টিকা কেনার চেষ্টা করছে ইরান। তিনি বলেন, “দেশে উদ্ভাবিত টিকা হচ্ছে আমাদের জন্য সম্মান আর বিদেশের টিকা হচ্ছে আমাদের প্রয়োজন। দেশের টিকা বাজারে পর্যাপ্ত পরিমাণে না আসা পর্যন্ত বিদেশ থেকে টিকা আমদানি করা হবে।”

পাঠকের মন্তব্য