আগামী ১৮ মার্চ থেকে অমর একুশে গ্রন্থমেলা শুরু

আগামী ১৮ মার্চ থেকে অমর একুশে গ্রন্থমেলা শুরু

আগামী ১৮ মার্চ থেকে অমর একুশে গ্রন্থমেলা শুরু

অবশেষে অনিশ্চয়তা কাটলো। অমর একুশে গ্রন্থমেলা শুরু হচ্ছে আগামী ১৮ মার্চ থেকে। যথারীতি চলবে মাসব্যাপী। আজ সোমবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় এই তারিখ নিশ্চিত করেছে বাংলা একাডেমি কর্তৃপক্ষ। একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বলেন, আমরা এতদিন প্রধানমন্ত্রীর নির্দেশনার অপেক্ষায় ছিলাম। কিছুক্ষণ আগে অনুমতি মিলেছে। আমরা ১৮ মার্চ থেকে বইমেলা করবো।

এর আগে গত বছরের শেষদিক থেকেই মেলা নিয়ে শুরু হয় নানা জল্পনা-কল্পনা। এক পর্যায়ে সিদ্ধান্ত হয়, করোনাভাইরাসের কারণে গ্রন্থমেলা সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে না। বাঙালির প্রাণের এই মেলা অনুষ্ঠিত হবে অনলাইনে।

তবে লেখক-প্রকাশকদের সমালোচনার মুখে কিছুদিন পর সেই সিদ্ধান্ত থেকে সরে আসে বাংলা একাডেমি কর্তৃপক্ষ। কিন্তু কখন মেলা হবে কিংবা কীভাবে হবে, তা জানানো হয়নি। অবশেষে অনিশ্চয়তা কাটলো প্রধানমন্ত্রীর অনুমতির পর। মেলা শুরু হচ্ছে ১৮ মার্চ।

বাংলা একাডেমির তথ্যমতে, অমর একুশে গ্রন্থমেলা-২০২০ এ ৮২ কোটি টাকার বই বিক্রি হয়েছিল এবং নতুন বই প্রকাশ হয়েছিল ৪ হাজার ৯১৯টি। এর মধ্যে বাংলা একাডেমির নতুন বই ছিল ৪১টি। সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি অংশ মিলিয়ে মোট স্টল ছিল ৫৬০টি।

পাঠকের মন্তব্য