দেশে বহু মানুষ পাওয়া যাবে, যারা 'বাইচান্স' মুক্তিযোদ্ধা

দেশে বহু মানুষ পাওয়া যাবে, যারা 'বাইচান্স' মুক্তিযোদ্ধা

দেশে বহু মানুষ পাওয়া যাবে, যারা 'বাইচান্স' মুক্তিযোদ্ধা

মুক্তিযুদ্ধে জিয়ার অবদান অস্বীকার করা কোন ভালো চিন্তা নয়। হিসেবে এদেশে বহু মানুষ পাওয়া যাবে, যারা 'বাইচান্স' মুক্তিযোদ্ধা।
 
কিভাবে কে এই মহাকাব্যিক যুদ্ধে জড়িয়ে গিয়েছিলেন সেটা বড় কথা নয়। বড় কথা হলো তাঁরা এই মহান যুদ্ধে জড়িয়ে ছিলেন। অবশ্যই তাঁরা বীর মুক্তিযোদ্ধ। তাঁদের এই অবদান খাটো করার চিন্তা হবে চিন্তার দৈন্যতার একেবারে শেষ স্তর।
 
এটিও সত্য যে, মুক্তিযুদ্ধের পর কিছু মুক্তিযোদ্ধা বহু বড় বড় অপরাধে জড়িয়ে গিয়েছিলেন। সেসব অপরাধীর বিচার অবশ্যই হতে পারে। বিচার অনেকের হয়েছে এবং অন্যদেরও হতে হবে। অপরাধের প্রকারভেদে কারো কারো কঠিন বিচারের দাবি থেকে যায়। অপরাধ করলে সে অবশ্যই অপরাধী। সেক্ষেত্রে জিয়াউর রহমানেরও বিচারের দাবি রাখে ইতিহাস, যেহেতু তাঁর বিরুদ্ধে অভিযোগ আছে। 

কিন্তু কোন কিছুই একজন মুক্তিযোদ্ধার মহান মুক্তিযুদ্ধে অবদানের মহিমা যেন মুছে না দেয়। এটি চরম সত্য যে, পরবর্তী অপরাধের জন্যে ডালিম ফারুকদের জাতি অবশ্যই ঘৃনা করবে। 

ইতিহাসের পৃষ্ঠায় প্রতিটি লাইনে এমনভাবে কলম বসাতে হবে যেন তা ইতিহাসে টিকে যায়। ভবিষ্যৎ বিতর্কের কারণে যেন সঠিক অনেক ইতিহাস ঝুঁকিতে না পড়ে যায় সেদিকে নজর রাখা এই সময়ে আমাদের দায়িত্ব।

ফেসবুক স্ট্যাটাস লিঙ্ক : Md Golam Sarwar
লেখক : গবেষক ও কলামিস্ট 

পাঠকের মন্তব্য