আফগানিস্তানে দফায় দফায় বোমা হামলা; চার পুলিশ নিহত 

আফগানিস্তানে দফায় দফায় বোমা হামলা; চার পুলিশ নিহত 

আফগানিস্তানে দফায় দফায় বোমা হামলা; চার পুলিশ নিহত 

আফগানিস্তানের পূর্ব ও দক্ষিণাঞ্চলীয় প্রদেশগুলোতে দফায় দফায় বোমা হামলায় অন্তত চার পুলিশ নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন।

দক্ষিণাঞ্চলীয় কান্দাহার প্রদেশে পুলিশের একটি চেকপোস্টের ওপর সন্ত্রাসী হামলায় অন্তত চার নিরাপত্তাকর্মী নিহত এবং সাতজন আহত হয়েছেন। কান্দাহার পুলিশের একজন মুখপাত্র আজ (শনিবার) এ তথ্য জানিয়েছেন। হামলায় সন্ত্রাসীরা বিস্ফোরকভর্তি একটি হামভি গাড়ি ব্যবহার করে।

গতকাল কান্দাহার প্রদেশের আর্গান্দাব এলাকায় আফগান সামরিক বাহিনীর অভিযানে অন্তত ১৮ তালেবান নিহত এবং নয়জন আহত হওয়ার পর একই প্রদেশে পুলিশ চেকপোস্টের ওপর এই হামলা হলো। এদিকে, কুনার প্রদেশের  চাপা দারা এলাকায় এক পুলিশ কমান্ডারের ওপর চালানো বোমা হামলায় ওই কমান্ডারসহ অন্তত চারজন নিহত হয়েছেন। প্রাদেশিক পুলিশের মুখপাত্র হামলার কথা নিশ্চিত করেছেন।

অন্যদিকে, পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশের রাজধানী জালালাবাদের একটি রাস্তার পাশে পেতে রাখা বোমার বিস্ফোরণে অন্তত তিনজন বেসামরিক নাগরিক আহত হয়েছেন। তবে এ সমস্ত কোনো হামলার কথাই কোনো ব্যক্তি বা গোষ্ঠী এখনো স্বীকার করে নি। তবে এ ধরনের হামলার জন্য সাধারণত তালেবানকে দায়ী করে থাকে আফগান নিরাপত্তা বাহিনী। 

সাম্প্রতিক সপ্তাহগুলোতে আফগানিস্তানের রাজনৈতিক ব্যক্তিত্ব, সাংবাদিক মানবাধিকারকর্মী, বিচারক, ধর্মীয় বিশেষজ্ঞ এবং সামরিক বাহিনীর  সদস্যদের লক্ষ্য করে একের পর এক হামলা হচ্ছে। আমেরিকা এবং তালেবানের মধ্যে কথিত শান্তি চুক্তি নিয়ে টানাপড়েন শুরুর পর এমন হামলার ঘটনা বেড়ে গেছে।

পাঠকের মন্তব্য