ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিয়ে সমতা ফেরাল ভারত

ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিয়ে সমতা ফেরাল ভারত

ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিয়ে সমতা ফেরাল ভারত

চেন্নাইয়ে সিরিজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের তিন উইকেট নিয়ে জয়ের সুবাস পাচ্ছিল স্বাগতিক ভারত। চতুর্থ দিন ভারত যে বিশাল ব্যবধানে জিততে যাচ্ছে তা ছিল অনুমেয়।  সবার চোখ ছিল এক অনন্য অর্জনের হাতছানি পাওয়া রবিচন্দ্রন অশ্বিনের দিকে। স্পিনারদের উইকেট উৎসবের মাঝে দুই উইকেট কম পাওয়ায় সাকিব-বোথাম-ইমরান খানের এলিট ক্লাবে প্রবেশ করা হয়নি তার।

ব্যাট হাতে শতক হাঁকানো অশ্বিন প্রথম ইনিংসে শিকার করেছিলেন পাঁচ উইকেট। দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট পেলে টেস্ট ক্রিকেটের দীর্ঘ ইতিহাসে চতুর্থ ক্রিকেটার হিসেবে একই টেস্টে শতক ও দশ উইকেট নেওয়ার কীর্তি গড়তেন তিনি। তৃতীয় দিন উইকেট নেয়ার পর চতুর্থ দিনের প্রথম দুই উইকেট নিয়ে উজ্জ্বল করেন সেই সম্ভাবনা। ড্যান লরেন্সকে পরাস্ত করে স্টাম্পিংয়ের ফাঁদে ফেলেন অশ্বিন। ৫৩ বলে ২৬ রান করে বিদায় নেন লরেন্স।

লরেন্সের বিদায়ের পর ৩৪ রান যোগ করেন রুট আর স্টোকস। ৫১ বলে ৮ রান করে অশ্বিনের বলে কোহলির হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন স্টোকস।  এরপর আর উইকেট পাওয়া হয়নি অশ্বিনের। অক্ষর প্যটেলের বলে সুইপ করতে গিয়ে ওলি পোপ ক্যাচ দেন ইশান্ত শর্মার হাতে।

জো রুটকে সঙ্গ দিতে পারেননি বেন ফোকসও। কুলদীপ যাদবের বলে অক্ষর প্যাটেলের হাতে সহজ ক্যাচ দেন ফোকস। পরের ওভারেই অক্ষর প্যাটেলের বলে স্লিপে থাকা আজিঙ্কা রাহানের হাতে ক্যাচ দেন রুট। ৩৩ রান করেন তিনি।

এরপর ঝড় তুলেন মঈন আলি। ৩ চার আর ৫ ছক্কায় ১৮ বলে ৪৩ রান করেন মঈন। রানের খাতা খোলার আগেই ওলি স্টোন এলবিডব্লিউ হলেও শেষ উইকেটে স্টুয়ার্ট ব্রডকে সাথে নিয়ে ৩৮ রান তুলেন মঈন। কুলদীপের বলে সামনে এগিয়ে এসে খেলতে গিয়ে স্টাম্পিং হলে শেষ হয় সফরকারীদের ইনিংস। ৩১৭ রানের জয় পায় ভারত। চার ম্যাচের টেস্ট সিরিজে এখন ১-১ এ সমতা। 

সংক্ষিপ্ত স্কোর ভারত ৩২৯/১০, ৯৫.৫ ওভার (প্রথম ইনিংস)
রোহিত ১৬১, রাহানে ৬৭, পান্ট ৫৮*
মঈন ৪/১২৮, স্টোন ৩/৪৭, লিচ ২/৭৮

ইংল্যান্ড ১৩৪/১০, ৫৯.৫ ওভার (প্রথম ইনিংস)
ফোকস ৪২, পোপ ২২, স্টোকস ১৮
অশ্বিন ৫/৪৩, ইশান্ত ২/২২, প্যাটেল ২/৪০

ভারত ২৮৬/১০, ৮৫.৫ ওভার (দ্বিতীয় ইনিংস)
অশ্বিন ১০৬, কোহলি ৬২, রোহিত ২৬
মঈন ৪/৯৮, লিচ ৪/১০০,  স্টোন ১/২১

ইংল্যান্ড ১৬৪/১০, ৫৪.২ ওভার (দ্বিতীয় ইনিংস)
মঈন ৪৩, রুট ৩৩, লরেন্স ২৬
প্যাটেল ৫/৬০,  অশ্বিন ৩/৫৩, কুলদীপ ২/২৫

 

পাঠকের মন্তব্য