আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১

মাতৃভাষা বাংলার মর্যাদা সমুন্নত রাখার আহ্বান 

মাতৃভাষা বাংলার মর্যাদা সমুন্নত রাখার আহ্বান 

মাতৃভাষা বাংলার মর্যাদা সমুন্নত রাখার আহ্বান 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভাষা একটি জাতির পরিচয় এবং এই পরিচয়ই জাতিকে সম্মান এনে দেয়। যোগাযোগের প্রয়োজনে আন্তর্জাতিক ভাষা শিক্ষার প্রয়োজন থাকলেও মাতৃভাষা বাংলার মর্যাদা সমুন্নত রাখতে সবাইকে সচেষ্ট থাকার আহ্বান জানান তিনি। রোববার বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে এসব বলেন প্রধানমন্ত্রী। 

মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ উপলক্ষ্যে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউট আলোচনা সভা ও মাতৃভাষা পদক প্রদান অনুষ্ঠানের আয়োজন করে। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে ইনিস্টিটিউট মিলনায়তনে এই অনুষ্ঠানে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুরুতেই, দেশে বিদেশে মাতৃভাষা সংরক্ষণ ও বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ৪ জনের হাতে প্রথম আন্তর্জাতিক মাতৃভাষা পদক ২০২১ তুলে দেওয়া হয়। 

আলোচনার শুরুতেই বিশ্বের সকল ভাষাভাষি মানুষকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বায়ান্নর ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকার কথাও তুলে ধরেন।  

মাতৃভাষা একটি জাতির পরিচয় উল্লেখ করে সবাইকে ভাষা সংরক্ষণে উদ্যোগী হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।
আন্তর্জাতিক ভাষা শিক্ষার পাশাপাশি মাতৃভাষায় দক্ষতা অর্জনেরও তাগিদ দেন তিনি।

ভাষা আন্দোলনের পথ বেয়েই বাংলাদেশ পেয়েছে তার স্বাধীনতা। সেই মহান সংগ্রামের ইতিহাস ধারণ করতে দেশবাসীর প্রতি আহ্বানও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

পাঠকের মন্তব্য