করোনায় মৃত্যুর সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়ে গেল আমেরিকায় 

করোনায় মৃত্যুর সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়ে গেল আমেরিকায় 

করোনায় মৃত্যুর সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়ে গেল আমেরিকায় 

আমেরিকায় করোনায় মৃত্যুর সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়ে গেল। তবে মৃত্যুর হার আগের থেকে কমেছে।

সারা বিশ্বে করোনায় মারা গেছেন প্রায় ২৫ লাখ মানুষ। তার মধ্যে পাঁচ লাখই অ্যামেরিকায়। দুই বিশ্বযুদ্ধ ও ভিয়েতনাম যুদ্ধ মিলিয়ে যত মানুষ মারা গেছিলেন, তার থেকে বেশি মানুষ আমেরিকায় করোনায় মারা গেছেন। সোমবার জনস হপকিন্স ইউনিভার্সিটির দেয়া তথ্য জানাচ্ছে, আমেরিকায় করোনায় মৃতের সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়েছে।

প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, এই মাইলস্টোন খুবই ভয়ঙ্কর ও হৃদয়বিদারক। তিনি বলেছেন, প্রত্যেক মানুষকে একটি সংখ্যা হিসাবে দেখা উচিত নয়। হোয়াইট হাউসে আবেগতাড়িত ভাষণে বাইডেন বলেছেন, ''জাতি হিসাবে আমরা ভাগ্যের এই এই নিষ্ঠুরতা মেনে নিতে পারি না। আমি সকলকে অনুরোধ করছি, যাঁরা চলে গেছেন, তাঁদের স্মরণ করুন। সতর্ক থাকুন, মাস্ক পরুন, সামাজিক দূরত্ব বজায় রাখুন এবং টিকা নিন।''

এই দুঃখের সময়ে একটা আশার আলোও আছে। গত কয়েক সপ্তাহ ধরে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা কমছে। ২১ জানুয়ারি থেকে এক সপ্তাহে করোনায় গড়ে মারা গেছিলেন চার হাজার মানুষ। ২১ ফেব্রুয়ারি মারা গেছেন এক হাজার ৮৯০ জন। ছয় কোটি ৪২ লাখ মানুষকে টিকা দেয়া হয়েছে। কিন্তু ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের মতে, করোনায় মৃত্যু কমেছে ঠিকই, টিকা দেয়ার কাজও চলছে, তা সত্ত্বেও জুন পর্যন্ত আরো ৯০ হাজার মানুষ মারা যেতে পারেন।

পাঠকের মন্তব্য