আন্দোলন সংগ্রামে বঙ্গমাতার ছিল অপরিসীম অবদান : ড. কলিমউল্লাহ

জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদ (জানিপপ)

জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদ (জানিপপ)

শোকাবহ ১৫ আগস্ট উপলক্ষ্যে জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদ (জানিপপ)—এর আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

আজ রবিবার ০৮ আগস্ট, ২০২১ খ্রি, তারিখে জানিপপ—এর ২৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী, শোকাবহ ১৫ আগস্ট ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব—এর জন্মবার্ষিকী উপলক্ষ্যে ভার্চুয়াল প্লাটফর্ম জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় জানিপপ—এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও অনুষ্ঠানের সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন। সভাপতির বক্তব্যে প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদের রুহের মাগফেরাত কামনা করেন। 

ড. কলিমউল্লাহ বলেন, বাঙালী জাতির স্বাধীকার আন্দোলন সংগ্রামে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বঙ্গবন্ধুকে সার্বিকভাবে শক্তি এবং সাহস দিয়েছেন। জাতির জনক এবং বঙ্গবন্ধু হওয়ার পেছনে তার অবদান অপরিসীম।    

এছাড়াও সভাপতি তাঁর বক্তব্যে জানিপপ—এর বর্তমান ও সাবেক কার্যনিবার্হী সদস্য, সাধারণ সদস্য, বিভাগীয় সমন্বয়কারী, ন্যাশনাল ভলেনটিয়ার এবং শুভাকাঙ্ক্ষীদের অবদানের জন্য অভিনন্দন জানান। তিনি বলেন, নিয়মতান্ত্রিক ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠান এবং সকল রাজনৈতিক দলের অংশগ্রহণে সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে জানিপপ গত দুই যুগের বেশি সময় ধরে দেশে এবং বিদেশে নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছে। 

শোকাবহ আগস্ট উপলক্ষ্যে ভার্চুয়াল প্লাটফর্ম জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন কেন্দ্রীয় বঙ্গমাতা পরিষদ—এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এম আনিছুর রহমান। রাষ্ট্রীয়ভাবে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব—এর জন্মবার্ষিকী পালনের উদ্যোগ গ্রহণ করার জন্য তিনি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। এছাড়াও তিনি বঙ্গমাতার উপর গবেষণা করার জন্য গুরুত্ব প্রদান করেন। 

অত্র অনুষ্ঠানের মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের প্রফেসর ড. শুচিতা শরমিন। প্রফেসর শরমিন বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধসহ সকল ক্ষেত্রে তিনি বঙ্গবন্ধুর যোগ্য সহধর্মিণীর ভূমিকা পালন করেছেন। সাংসারিক দায়িত্বপালনের পাশাপাশি তিনি রাজনৈতিক ক্ষেত্রে বঙ্গবন্ধুকে সহযোগিতা করেছেন। এছাড়াও অন্যান্যদের মধ্যে গুরুত্বপূর্ণ বক্তব্য উপস্থাপন করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের প্রভাষক ও ন্যাশনাল ভলেনটিয়ার লুবনা আক্তার, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক ও ন্যাশনাল ভলেনটিয়ার ইফ্ফাত আরা বাঁধন, প্রজন্মকণ্ঠ ডট কম এর প্রকাশক ও সম্পাদক মোঃ মোস্তাফিজুর রহমান টিপু, ন্যাশনাল ভলেনটিয়ার যথাক্রমে মোঃ মাযহারুল আনোয়ার, মোঃ শরিফুল ইসলাম ভূঞা, শাহেনশাহ মিয়া, আফসানা সনি, মোঃ এহতেরামুল হক, মোহাম্মদ হাবিবুর রহমান, আব্দুল্লাহ আল তোফায়েল এবং সাংবাদিক ও ন্যাশনাল ভলেন্টিয়ার ফয়সাল আহমেদ বাবলু। 
 
জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদ (জানিপপ) এর ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব —এর জন্মবার্ষিকী উপলক্ষ্যে মাস ব্যাপী ভাচুর্য়াল আলোচনা সভায় জানিপপ—এর ন্যাশনাল ভলেনটিয়ারগণ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব অবদান ও আত্নত্যাগ গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

পাঠকের মন্তব্য