অশান্ত আফগানিস্তানের চরম বিপদে পড়েছে যৌনকর্মীরা

অশান্ত আফগানিস্তানের চরম বিপদে পড়েছে যৌনকর্মীরা

অশান্ত আফগানিস্তানের চরম বিপদে পড়েছে যৌনকর্মীরা

অশান্ত আফগানিস্তানের চরম বিপদে পড়েছে যৌনকর্মীরা। সুত্রে খবর; সে দেশের যৌন কর্মীদের একটি তালিকা তৈরি করেছে তালেবান। যৌন পেশার সঙ্গে কারও জড়িত থাকার প্রমাণ পেলেই তাকে মৃত্যুদণ্ড দেওয়া হবে অথবা যৌনদাসী করে রাখা হবে। 

শোনা যাচ্ছে, আফগানিস্তানের কোথায় কোথায় যৌন কর্মীরা লুকিয়ে থাকতে পারে সেই খোঁজ নেওয়া হচ্ছে। পাশাপাশি পর্ণ সাইটগুলোতেও তল্লাশি চলছে। সেখানে কোনও আফগান মহিলার ভিডিও থাকলে তাঁর নামও এই তালিকায় নথি হচ্ছে। যারা বিদেশিদের সঙ্গে যৌন ক্রিয়ায় লিপ্ত হন; তাদের মৃত্যুদণ্ড নিশ্চিত। বাকি যৌনকর্মীদের পরিস্থিতি বিচারে হয় মৃত্যুদণ্ড নয়তো যৌনদাসী করে রেখে দেওয়ার কথা শোনানো হয়েছে। 

তালেবান দ্বিতীয়বার আফগানিস্তান দখলের পর প্রশ্নের মুখে সেদেশের মহিলাদের নিরাপত্তা। কট্টরপন্থী সংগঠন মুখে যতোই নারীর সম্মান দেওয়ার কথা বলুক, শেষ পর্যন্ত দু’দশক আগের সেই ভয়ংকর দিনগুলি যে ফিরবে এ ব্যাপারে একপ্রকার নিশ্চিত সকলে। তালিবানের কাছে নারীরা শুধুই ভোগ্য বস্তু এবং সন্তান উৎপাদনের মাধ্যম। এর থেকে বেশি কিছু নয়। এমনটাই মনে করছেন আফগানের নারী সমাজ। প্রতিটি মুহূর্তে আতঙ্ক কোন অভিযোগে কাকে হত্যা করা হবে সেটা কেউ জানে না। 

গুম খুন আর জিম্মি করার মতো ঘটনা এখন তালেবানদের চলছে প্রতিদিনের কাজ। কয়দিন আগে শুধু পোশাকের দোহাই দিয়ে বহু নারীকে নির্বিচারে হত্যা করা হয়। চারদিকে আতঙ্ক ছড়িয়ে পড়ায় আফগানিস্তানের নারীরা অনেকটাই দিশেহারা। জানা যায়, বিষয়টি নিয়ে আলোচনা চলছে আন্তর্জাতিক মহলে। পর্যবেক্ষণ করছে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল।   

 

পাঠকের মন্তব্য