শেখ রেহানাকে কুড়িগ্রাম জেলা যুবলীগের পক্ষ থেকে অভিনন্দন

শেখ রেহানাকে কুড়িগ্রাম জেলা যুবলীগের পক্ষ থেকে অভিনন্দন

শেখ রেহানাকে কুড়িগ্রাম জেলা যুবলীগের পক্ষ থেকে অভিনন্দন

আজ ১৩ সেপ্টেম্বর জাতির পিতা বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা ও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানা আপার ৬৭ তম জন্মদিনে, কুড়িগ্রাম জেলা যুবলীগের পক্ষ থেকে প্রানঢালা অভিনন্দন ও শুভ কামনা। 

জার্মানিতে তাঁর বড় বোন শেখ হাসিনা আপার কাছে যাবার পর ১৪ই আগস্ট তাঁর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব ও রাসেলের কাছে চিঠি দিয়েছেন। তারা কিভাবে পৌছালো, ওখানে তারা কি অবস্থায় আছেন তা জানিয়ে তিনি চিঠি লেখেন। কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপরিবারে ১৫ আগস্ট নিহত হন। শেখ রেহানা আপার চিঠি পথে থাকতেই তাঁরা নিহত হন। শেখ রেহানা আপা জানান, রাসেল ঠিকমতো খাওয়া- দাওয়া করতো না, ঠিকমতো ঘুমোত না। সুদূর জার্মানি থেকে শেখ রেহানা আপা ওখানকার প্রাকৃতিক সৌন্দর্য বর্ণনা করে রাসেলের কাছে যে চিঠি লেখেন, তাতে রাসেলের শরীরের প্রতি যত্নবান হতে বলা হয়েছে। এই চিঠির সাথে কতগুলো ভিউ কার্ডও তিনি পাঠান রাসেলকে। কিন্তু তা কি রাসেল পেয়েছে ? 
 
১৯৮৩ সালে সাপ্তাহিক চিত্র বাংলায় বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা আপার সাক্ষাৎকার। সংখ্যাটি প্রকাশ হয়েছিল ১২ আগস্ট, ১৯৮৩ ইং 'বাংলার মানুষের কাছে বিচার চাই' -এই ছিল বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যার আকুতি বাংলাদেশের মানুষের কাছে....। 

আসুন আমরা সময় নিয়ে পুরা সাক্ষাৎকারটি পড়ি আর বুঝার চেষ্টা করি কি অমানুষিক যন্ত্রনায় বঙ্গবন্ধুর দুই কন্যা বিদেশে তাদের নির্বাসিত জীবন কাটিয়েছেন, কিভাবে কষ্ট করে নিজেদের ছেলে মেয়েদের বড় করেছেন। সর্বোপরি জাতির পিতার পরিবারের নানান অজানা কথা আমরা জানতে পারবো এই পোস্ট থেকে..। 
১৩ সেপ্টেম্বর বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানা আপার জন্মদিন। জন্মদিনে শুভ কামনা। শেখ রেহানা আপা শুভ জন্মদিন।

ফেসবুক স্ট্যাটাস লিঙ্ক : Ruhul Amin Dulal 
লেখক : আহ্বায়ক, কুড়িগ্রাম জেলা যুবলীগ 

পাঠকের মন্তব্য