নিষেধাজ্ঞা শেষ; সাগরমুখী কুতুবদিয়ার জেলেরা

নিষেধাজ্ঞা শেষ; সাগরমুখী কুতুবদিয়ার জেলেরা

নিষেধাজ্ঞা শেষ; সাগরমুখী কুতুবদিয়ার জেলেরা

আজ ২৫ অক্টোবর মাছ ধরার নিষেধাজ্ঞার শেষ হচ্ছে। কাল মঙ্গলবার থেকে নতুন স্বপ্ন নিয়ে সাগরে যেতে প্রস্তুতি শুরু করেছে কুতুবদিয়ার জেলেরা। দ্বীপের সাড়ে ১৯ হাজার জেলেদের মহাব্যস্ততায় দিন যাচ্ছে। মঙ্গলবার সকালে কুতুবদিয়া উপজেলার বিভিন্ন ঘাট থেকে মাছ শিকারের উদ্দেশ্যে সাগরে যাত্রা শুরু করবে তারা। এ মহাব্যস্ততার মাঝে জেলেরা ধারদেনা করে স্থানীয় মুদির দোকান থেকে বাজারসহ আনুষঙ্গিক কাজ শেষ করেছে। অনেকেই ব্যাংক ও এনজিও থেকে ঋণ নিয়ে তাদের প্রস্তুতি সম্পন্ন করেছে বলে জানা যায়। জেলেরা নিজ নিজ ট্রলারে জাল ও মাছ ধরতে প্রয়োজনীয় জিনিসপত্র গুছিয়ে নিচ্ছে। আবহাওয়া ও পরিবেশ পরিস্থিতি নিজেদের অনুকূলে থাকলে কাল থেকে তারা ট্রলারে বরফ নিয়ে সাগরে যাত্রা শুরু করবে। 

 দীর্ঘ ২২দিন পরেই মাছ ধরতে যাওয়ার প্রস্তুতিতে জেলে পল্লীতে আনন্দের হাওয়া বইতে শুরু করেছে। গতকাল রবিবার (২৪ অক্টোবর) সকালে  কুতুবদিয়ার উত্তর ধূরুং ইউনিয়নের আকবর বলী জেটি ঘাটে সরেজমিনে গিয়ে এ চিত্র দেখা যায়।

গিয়াস উদ্দিন, আব্দু শুক্কুর, জয়নালসহ একাধিক জেলে বলেন, এ ২২ দিন কষ্ট করে চলতে হয়েছে তাদের। তবে, বেশী মাছ পাওয়ার আশায় নতুন স্বপ্নে সাগরে যাচ্ছি। ভাগ্য ভালো হলে বিগত দিনের ধারদেনা পরিশোধ করার সুযোগ হবে বলে মনে করেন তারা।

কুতুবদিয়া মৎসজীবি ট্রলার মালিক সমিতির সাধারণ সম্পাদক নাছির উদ্দীন বলেন, কাল নিষেধাজ্ঞার শেষে কুতুবদিয়ার প্রায় সাড়ে ১৯ হাজার জেলে মাছ ধরতে সাগরে যাওয়ার সব প্রস্তুতি সম্পন্ন করেছে। কাল থেকে সাগরে যাওয়া শুরু করবে ট্রলারগুলো। 

পাঠকের মন্তব্য