সিইসিসহ ৫ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি

সিইসিসহ ৫ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

সিইসিসহ ৫ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিবসহ ৬ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। আদালতের আদেশ অমান্য করে চট্টগ্রামের রাঙ্গুনিয়ার একটি পরিষদ নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশ করায় এ রুল জারি করা হয়েছে। 

আজ বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। রুলে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিবসহ ৬ জনের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন। তিনি বলেন, চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার কুমরা ইউনিয়নের নির্বাচনের সাধারণ মেম্বার প্রার্থী আহমেদ কবির ৮ ভোটে পরাজিত হন। তিনি পুনরায় ভোটগ্রহণের জন্য নির্বাচন কমিশনে আবেদন করেন। সেই আবেদন নিষ্পত্তি না করায় হাইকোর্টে রিট করা হয়। রিটের শুনানি নিয়ে আদালত সংশ্লিষ্ট ওয়ার্ডের ফল প্রকাশে নিষেধাজ্ঞা দেন।

আদালতের আদেশ অমান্য করে নির্বাচন কমিশন ওই ইউনিয়নের গেজেট প্রকাশ করে। পরে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, চট্টগ্রামের ডিসিসহ ৬ জনের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করেন। সেই আবেদনের শুনানি হাইকোর্ট রোববার আদালত অবমাননার রুল জারি করেন।

আহমেদ কবিরের দায়ের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত বছরের ১২ই ডিসেম্বর হাইকোর্ট সিইসিকে তার (কবির) জমা দেয়া আবেদন ১৫ দিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছিলেন। আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সংশ্লিষ্ট ওয়ার্ডের নির্বাচনী ফলাফলের গেজেট বিজ্ঞপ্তি প্রকাশ না করারও নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

পাঠকের মন্তব্য