ছাদ বাগান স্থাপনে পথ দেখাচ্ছে ছাদ কৃষি লার্নিং সেন্টার

ছাদ বাগান স্থাপনে পথ দেখাচ্ছে ছাদ কৃষি লার্নিং সেন্টার

ছাদ বাগান স্থাপনে পথ দেখাচ্ছে ছাদ কৃষি লার্নিং সেন্টার

ছাদ কৃষিকে জনপ্রিয় এবং উৎসাহ প্রদানের লক্ষ্যে উপজেলা কৃষি অফিস, নন্দীগ্রাম, বগুড়ার অফিস ভবনের ছাদে স্থাপন করা হয়েছে ছাদ কৃষি লার্নিং সেন্টার। এক সময়ের খালি ছাদ এখন দৃষ্টি নন্দন ছাদ কৃষির আওতায়। উপজেলা কৃষি অফিসার মোঃ আদনান বাবুর উদ্যোগে এটি গড়ে ওঠা এই ছাদ কৃষি লার্নিং সেন্টারে রয়েছে কৃষি বিষয়ক নানা প্রযুক্তির ছোঁয়া। সরেজমিনে গিয়ে চোখে পড়ে দেশী-বিদেশী হরেক রকম ফল, ফুল ঔষধী, সবজিসহ নানা ধরনের বৃক্ষ মেলা। পুরোছাদ কে কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে। সবজি কর্ণার, ফুলের কর্ণার এবং ফলের কর্ণার। 

সবজি কর্ণারে লাগিয়েছেন করলা, চিচিঙ্গা, টমেটো, বেগুন, মরিচ, ফুলকপি, বাঁধাকপি, লাল বাঁধাকপি, লাউ,শসা সহ নানা রকম সবজি। এই সবজি গুলোর মাচা তৈরী করা হয়েছে একট ভিন্ন ভাবে। স্বাভাবিক মাচার পরিবর্তে এখানে এ  প্যাটার্নের মাচা তৈরী করা হয়েছে যার ফলে অল্প জায়গাতেই অধিক সবজি চাষ করা সম্ভব হয়েছে। ফুলের কর্ণারে শোভা ছড়াচ্ছে পয়েন সেটিয়া, রজনী গন্ধা, পিটুনিয়া, গাঁদা, বেলী, নয়নতারা, কমলারঙ্গন, লালরঙ্গন, জবা, স্থল পদ্ম, বাগান বিলাস, পাতাবাহার, ক্যাকটাসসহ শোভা বর্ধনকারী হরেক রকম গাছ। ফলের কর্ণারে রয়েছে বার মাসী আম, কাঠাল, অগ্নিশরকলা, থাই পেয়ারা, দেশী মাল্টা, আমড়া, কামরাঙ্গা, লেবু, কদবেল, সরিফাসহ নানা প্রজাতির ফলগাছ। বিদেশী ফল গাছের উপস্থিতি ও চোখে পড়ার মতো। রয়েছে আপেল, ড্রাগন, নাশপাতি, চাইনিজ কমলা, রকমেলন ইত্যাদি। উপজেলা কৃষি অফিসার মোঃ আদনান বাবু জানান, কৃষির একটি গুরুত্বপূর্ণ অনুসঙ্গ হলো ছাদ কৃষি। 

এখন অনেকের বাড়ীই বিল্ডিং করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর যুগান্তকারী ঘোষনা প্রতি ইঞ্চি জায়গা আবাদের আওতায় নিয়ে আসার লক্ষ্যেই সকলকে ইউৎসাহিত করার জন্য এই ছাদ কৃষি লার্নিং সেন্টার গড়ে তোলা হয়েছে। প্রতিদিনই এখানে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ আসছেন। তারা এই সেন্টারটি ঘুরে ঘুরে দেখছেন এবং মুগ্ধ হয়ে নিজেরা ও ছাদ কৃষি করার প্রত্যয় ব্যক্ত করেছেন। এছাড়াও সম্মানিত কৃষক-কৃষানী যারা আমার অফিসে প্রশিক্ষণ এবং পরমর্শ নিতে আসছেন তাদেরকে এই ছাদবাগান পরিদর্শন করানোর মাধ্যমে হাতে-কলমে গাছের যত্ন ও ব্যবস্থাপনা সম্পর্কে শেখানো হচ্ছে। 

 এতে একদিকে যেমন কৃষি প্রযুক্তির বিস্তার ঘটছে অন্য দিকে মানুষের মাঝে ছাদ কৃষি তথা বৃক্ষ রোপনে উৎসাহ বাড়ছে। ছাদ কৃষি ছাদের সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি পুষ্টি নিরাপত্তা নিশ্চিতের একটি বড় সুযোগ তৈরী করে।

পাঠকের মন্তব্য