পাঁচ দিনব্যাপী পুলিশ সপ্তাহ ২০২২ উদ্বোধন

পাঁচ দিনব্যাপী পুলিশ সপ্তাহ ২০২২ উদ্বোধন

পাঁচ দিনব্যাপী পুলিশ সপ্তাহ ২০২২ উদ্বোধন

পাঁচ দিনব্যাপী পুলিশ সপ্তাহ ২০২২ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের পুলিশ সপ্তাহের মূল প্রতিপাদ্য, “দক্ষ পুলিশ, সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ”।

রোববার (২৩ জানুয়ারি) সকালে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনস মাঠে বার্ষিক পুলিশ প্যারেডের মধ্য দিয়ে পুলিশ সপ্তাহ ২০২২-এর উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানের বক্তব্যে পুলিশের নানা কার্যক্রমের প্রশংসা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, পুলিশ বাহিনী বিভিন্ন সময় বিভিন্ন দায়িত্ব পালন করছে। বিএনপির ধ্বংসাত্মক কার্যকলাপ ভাঙচুর জ্বালাও-পোড়াও দক্ষতার সঙ্গে মোকাবেলা করেছে। এসময় জনগণের সেবক হয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার জন্য কাজ করতে পুলিশ সদস্যদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

করোনার কারণে এবারের অনুষ্ঠান কাটছাঁট করা হয়েছে। প্রধানমন্ত্রী প্যারেডে ভার্চুয়ালি উপস্থিত থেকে পুলিশের বিভিন্ন কন্টিনজেন্ট ও পতাকাবাহী দলের সুশৃঙ্খল ও দৃষ্টিনন্দন প্যারেড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন।

২০১৯ সালে সবশেষ পুলিশ সপ্তাহ পালিত হয়েছে। করোনার কারণে পরের দুই বছর পুলিশ সপ্তাহ পালন করা হয়নি। করোনার প্রকোপের মধ্য দিয়েই আজ পুলিশ সপ্তাহ পালিত হতে যাচ্ছে। 

তবে প্রতিবছর প্রধানমন্ত্রীর সঙ্গে পুলিশ কর্মকর্তাদের দরবার বসলেও করোনার কারণে এবার তা বাতিল করা হয়েছে। তাই পুলিশের দাবিদাওয়া লিখিতভাবে পরবর্তীতে প্রধানমন্ত্রীকে জানানো হবে। তবে দরবার হল না বসলেও পুরনোসহ নতুন কিছু দাবিদাওয়া নির্ধারণ করেছে পুলিশ।

এদিকে, পুলিশ সপ্তাহ উপলক্ষে ২০২০ সালে ১১৫ এবং ২০২১ সালে ১১৫ জনসহ মোট ২৩০ পুলিশ সদস্যকে পদক দেয়া হবে। পদকের মধ্যে রয়েছে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম), বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা, রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম), রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম)-সেবা। 

উল্লেখ্য, করোনার কারণে ২০২১ সালে পুলিশ সপ্তাহ অনুষ্ঠিত না হওয়ায় এ বছর ২০২০ ও ২০২১ সালের পদক একসাথে দেয়া হচ্ছে।

পাঠকের মন্তব্য