আরব আমিরাতের রাষ্ট্রপতির মৃত্যুতে ৪০ দিনের শোক 

শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান

শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি ও আবুধাবীর শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান মারা গেছেন। আজ শুক্রবার (১৩ মে) ওনার মৃত্যুর খবর নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্রপতি বিষয়ক মন্ত্রণালয়। মত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর।

তিনি দেশটির প্রয়াত প্রথম রাষ্ট্রপতি শেখ জায়েদের প্রথম পুত্র। ১৯৪৮ সালে জন্মগ্রহণ করা এ নেতা সংযুক্ত আরব আমিরাতের দ্বিতীয় প্রেসিডেন্ট এবং আবুধাবির ১৬তম শাসক ছিলেন।

শেখ খলিফা বিন জায়েদ ২০০৪ সালের ৩ নভেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি ও আবুধাবির শাসক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। আমিরাতের প্রথম প্রেসিডেন্ট শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের মৃত্যুর পর তার উত্তরসূরী নির্বাচিত হন শেখ খলিফা।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়ামের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে আমিরাতের জনগণ, আরব ও ইসলামী জাতি এবং বিশ্ববাসীকে সমবেদনা জানিয়েছে রাষ্ট্রপতি বিষয়ক মন্ত্রণালয়।

এদিকে রাষ্ট্রপতির মৃত্যুতে ৪০ দিনের শোক কর্মসূচি ঘোষণা করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। আজ থেকে মন্ত্রণালয়, বিভাগ, ফেডারেল এবং স্থানীয় প্রতিষ্ঠানে কাজ স্থগিত করা হবে। কর্মসূচীগুলো হলো- পতাকা অর্ধনমিতভাবে ওড়ানো হবে, মন্ত্রণালয়, বিভাগ, ফেডারেল এবং স্থানীয় প্রতিষ্ঠানগুলি আজ থেকে শুরু হওয়া কাজ স্থগিত করবে। এছাড়া বেসরকারি খাত তিন দিনের শোক পালন করবে।

পাঠকের মন্তব্য