আমিরাতের নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ

আমিরাতের নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ

আমিরাতের নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ

সংযুক্ত আরব আমিরাতের ডি-ফ্যাক্টো শাসক শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে  সাবেক প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুর একদিন পর আজ শনিবার আমিরাতের নতুন প্রেসিডন্টে নির্বাচিত করা হয়েছে।

আমিরাতের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ডব্লিউএএম বলছে, আমিরাতের সুপ্রিম কাউন্সিল শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে প্রেসিডেন্ট নির্বাচিত করেছে।

রাষ্ট্রপতি নির্বাচনের জন্য শনিবার ফেডারেল সুপ্রিম কাউন্সিল আহ্বান করেছে। তিনি পুনঃ নির্বাচনের আসা অবধি এই পাঁচ বছর মেয়াদি দায়িত্ব পালন করবেন। তখন তিনি পুনঃ নির্বাচনেও দাঁড়াতে পারবেন। ফেডারেল সুপ্রিম কাউন্সিলের সদস্যদের মধ্য থেকে নতুন রাষ্ট্রপতি নির্বাচন করা হয়।

শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান জানুয়ারী ২০০৫ সাল থেকে সংযুক্ত আরব আমিরাতের সশস্ত্র বাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডার হিসাবেও দায়িত্ব পালন করেছেন। তিনি কৌশলগত পরিকল্পনা, প্রশিক্ষণ, সাংগঠনিক কাঠামো এবং প্রতিরক্ষা সক্ষমতার প্রচারের ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাতের সশস্ত্র বাহিনীর বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য পরিচিত।

শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান নেতৃত্বে, সংযুক্ত আরব আমিরাতের সশস্ত্র বাহিনী একটি শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসাবে আবির্ভূত হয়েছে যা আন্তর্জাতিক সামরিক সংস্থাগুলির দ্বারা ব্যাপকভাবে প্রশংসিত।

একইভাবে, শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানকে তার পিতা সংযুক্ত আরব আমিরাতের জাতির পিতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ২ নভেম্বর, ২০০৪-এ মারা যাওয়ার একদিন পরে রাষ্ট্রপতি ঘোষণা করা হয়েছিল।

২০০৪ সাল থেকে সংযুক্ত আরব আমিরাত শাসনকারী রাষ্ট্রপতি শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের গতকাল মৃত্যুর পর থেকে সংযুক্ত আরব আমিরাত ৪০ দিনের শোক পালন শুরু করেছে। সরকারী ও বেসরকারী অফিসগুলি শনিবার থেকে শুরু করে তিন দিনের জন্য বন্ধ রয়েছে, ১৭ মে মঙ্গলবার থেকে পুনরায় কাজ শুরু হবে।

পাঠকের মন্তব্য