বাইডেনসহ তিনজনের ওপর স্থায়ী নিষেধাজ্ঞা দিল রাশিয়া 

বাইডেন, ব্লিঙ্কেন ও বার্নস

বাইডেন, ব্লিঙ্কেন ও বার্নস

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও সিআইএ প্রধান উইলিয়াম বার্নসের রাশিয়ায় প্রবেশের ওপর স্থায়ী নিষেধাজ্ঞা দিয়েছে মস্কো। ইউক্রেন সংকটকে কেন্দ্র করে বিশ্বের দুই প্রধান সামরিক শক্তির মধ্যে তীব্র উত্তেজনার মধ্যে এ পদক্ষেপ নিল রাশিয়া।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় আজ ৯৬৩ জন মার্কিন নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যাদের মধ্যে বাইডেন, ব্লিঙ্কেন ও বার্নস রয়েছেন। রুশ-বিরোধী তৎপরতা চালানো দায়ে তাদের রাশিয়ায় প্রবেশের অনুমতি বাতিল করা হয়।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আমেরিকার চলমান রুশ-বিরোধী নিষেধাজ্ঞার জবাব দিতে দেশটির এক শ্রেণির নাগরিকদের স্থায়ীভাবে রাশিয়ায় প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। রাশিয়ার নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন, জো বাইডেনের ছেলে হান্টার, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, অভিনেতা মরগ্যান ফ্রিম্যানসহ আরো অনেক মার্কিন নাগরিক। 

গত ২৪ ফব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো মস্কোর ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়। এদের মধ্যে কোনো কোনো দেশ  থেকে রুশ রাষ্ট্রদূত ও কূটনীতিকদের বহিস্কার করা হয়; যার পাল্টা ব্যবস্থা নিয়েছে রাশিয়া।

পাঠকের মন্তব্য