বৃষ্টি বিঘ্নিত তৃতীয় দিনে স্বস্তিতে শ্রীলংকা

বৃষ্টি বিঘ্নিত তৃতীয় দিনে স্বস্তিতে শ্রীলংকা

বৃষ্টি বিঘ্নিত তৃতীয় দিনে স্বস্তিতে শ্রীলংকা

বাংলাদেশের জবাবে দারুণ খেলছে শ্রীলংকা ক্রিকেট দল। বৃষ্টি বিঘ্নিত তৃতীয় দিনের খেলা শেষে শ্রীলংকার সংগ্রহ ৫ উইকেটে ২৮২ রান। এখনও ৮৩ রানে পিছিয়ে রয়েছে সফরকারীরা। চট্টগ্রামে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৯৯ রানের দুর্দান্ত ইনিংস খেলা ম্যাথিউসে স্বস্তিতে রয়েছে লংকানরা। ৫৮ ও ১০ রানে অপরাজিত আছেন শ্রীলংকার সাবেক দুই অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস ও দিনেশ চান্দিমাল। 

ঢাকা টেস্টে টস জিতে ব্যাটিংয়ে নেমে ২৪ রানে ৫ উইকেট হারিয়ে চরম বিপর্যয়ে পড়ে যায় স্বাগতিক বাংলাদেশ।  কিন্তু মুশফিকুর রহিম ও লিটন দাসের দায়িত্বশীলতায় শেষ পর্যন্ত ৩৬৫ রান তুলতে সক্ষম হয় বাংলাদেশ। ১৭৫* ও ১৪১ রান করে করেন মুশফিকুর রহিম ও লিটন কুমার দাস। জবাবে ব্যাটিংয়ে নেমে অধিনায়ক করুনারত্নের সঙ্গে ওপেনিং জুটিতে ৯৫ রান করে ফেরেন ওশাদা ফার্নান্দো (৫৭)। মঙ্গলবার দ্বিতীয় দিনের একিবারে শেষ মুহূর্তে আউট হন কুশাল মেন্ডিস। 

এরপর নাইটওয়াচম্যান হিসেবে ব্যাটিংয়ে নামা কাসুন রাজিথাকে সঙ্গে নিয়ে ২ উইকেট ১৪৩ রানে দ্বিতীয় দিনের খেলা শেষ করেন দিমুথ করুনারত্নে। দ্বিতীয় দিনের শুরুতেই দলকে সাফল্য এনে দেন এবাদত হোসেন। নাইটওয়াচম্যান কাসুন রাজিথাকে দিনের দ্বিতীয় বলেই ফিরিয়ে দেন এই পেসার।

এরপর মাত্র ১০ রানের ব্যবধানে সাকিবের দারুণ এক ডেলিভারিতে বোল্ড হয়ে ফেরেন লংকান অধিনায়ক দিমুথ করুনারত্নে। সাজঘরে ফেরার আগে ১৫৫ বলে ৯টি বাউন্ডারির সাহায্যে ৮০ রান করে ফেরেন তিনি। লাঞ্চের ঠিক আগে শুরু হয় বৃষ্টি। বৃষ্টির কারণে ভেসে যায় দ্বিতীয় সেশনের খেলা। বিকেল টারটার শুরু হয় খেলা। ধনাঞ্জয়া ডি সিলভাকে সঙ্গে নিয়ে পঞ্চম উইকেটে ১০২ রানের জুটি গড়েন ম্যাথিউস। 

ফিফটি তুলে নেওয়া ধনাঞ্জয়াকে ফেরান সাকিব। চট্টগ্রাম টেস্টে পরপর দুই ইনিংসে ৬ ও ৩৩ রানে সাকিবের স্পিনে বিভ্রান্ত হন ধনাঞ্জয়া ডি সিলভা। চলমান ঢাকা টেস্টের প্রথম ইনিংসেও সেই সাকিবের বাঁ-হাতি স্পিনেই বিভ্রান্ত লংকান তারকা ব্যাটসম্যান।  চট্টগ্রামে ৬ ও ৩৩ রানে আউট হলেও ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ৫৮ রান করেন ধনাঞ্জয়া। ক্যারিয়ারের ৪২তম টেস্টে দশম ফিফটি তুলে নেন তিনি। টেস্টে ৮টি সেঞ্চুরিও করেছেন ধনাঞ্জয়া। 

পাঠকের মন্তব্য