মধ্যপ্রাচ্য সফর শেষে করোনায় আক্রান্ত জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল (বৃহস্পতিবার) এক পরীক্ষার পর তার দেহে কোভিড ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়। তবে তিনি এখন সুস্থ আছেন এবং আইসোলেশনে থেকেই নিজের দায়িত্ব পালন করছেন।

জো বাইডেন কোভিড ভ্যাকসিনের পূর্ণ ডোজ এবং দুইবার বুস্টার ডোজ নিয়েছিলেন। তারপরেও করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে পারলেন না। অবশ্য, হোয়াইটহাউজ দাবি করেছে, বাইডেনের যেসব উপসর্গ দেখা গেছে তা সবই হালকা মাত্রার।

টুইটারে পোস্ট করা এক ভিডিও বার্তায় মার্কিন প্রেসিডেন্ট জানান, তিনি সুস্থ আছেন এবং উপসর্গগুলো কমে আসতে শুরু করেছে। বাইডেন বলেন, “আপনারা শুনে থাকবেন যে আমি কোভিড পজিটিভ। কিন্তু আমি দুই ডোজ ভ্যাকসিন এবং দুই বার বুস্টার ডোজ নিয়েছি। তাই যেসব উপসর্গ দেখা যাচ্ছে তা বেশ সামান্য।  তারপরেও আপনারা যে উদ্বেগ দেখিয়েছেন তার জন্য আমি কৃতজ্ঞ।”  

এ নিয়ে একটি আলাদা বিবৃতি দিয়েছে হোয়াইটহাউজ। এতে বাইডেনের চিকিৎসক কেভিন ও'কনর জানান, বাইডেনের সর্দি লেগেছে, সামান্য শুষ্ক কাশি এবং ক্লান্তি রয়েছে। হোয়াইট হাউসের তরফ থেকে জানানো হয়েছে, কোভিডজনিত সমস্যা কমানোর জন্য বিশেষ ধরনের অ্যান্টি-ভাইরাল ওষুধ দেয়া হচ্ছে প্রেসিডেন্টকে। এখন জো বাইডেনের বয়স ৭৯ বছর। এই বয়সের মানুষদের জন্য কোভিডকে বেশ গুরুতর রোগ হিসেবেই ধরা হয়।

গত সপ্তাহে ব্যস্ত সময় পার করেছেন জো বাইডেন। সফর করেছেন মধ্যপ্রাচ্যের একাধিক দেশ। সেখানে সেসব দেশের রাষ্ট্রনেতার সঙ্গে দেখা করেছিলেন এবং হাত মিলিয়েছিলেন। ফলে বাইডেন থেকে আরো লোকজনের মাঝে করোনা ছড়িয়ে পড়তে পা বলে আশংকা রয়েছে।

পাঠকের মন্তব্য