জাবির 'বি' ইউনিটে শিফট বৈষম্যের স্বীকার ভর্তি পরীক্ষার্থীরা

জাবির 'বি' ইউনিটে শিফট বৈষম্যের স্বীকার ভর্তি পরীক্ষার্থীরা

জাবির 'বি' ইউনিটে শিফট বৈষম্যের স্বীকার ভর্তি পরীক্ষার্থীরা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদভুক্ত 'বি' ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়েছে। 

মঙ্গলবার (০২ আগস্ট) সকালে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (juniv-admission.org) এ ফলাফল প্রকাশিত হয়।

'বি' ইউনিটভুক্ত সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদের ভর্তি পরীক্ষায় মোট ৩৮৬টি আসনের বিপরীতে ৪৮ হাজার ৩৪৮ জন ভর্তিচ্ছু আবেদন করেছে। আসন প্রতি লড়েছেন ১২৫ জন। পরীক্ষায় উপস্থিত ছিল প্রায় ৯০ শতাংশ ভর্তিচ্ছু শিক্ষার্থী। এই ইউনিটে ছেলে ও মেয়েদের জন্য পৃথক ১৯৩ টি করে আসন রয়েছে। মোট আসন সংখ্যার ১০গুণ পরীক্ষার্থীর মেধাতালিকায় প্রকাশ করা হয়েছে।

ছেলেদের মধ্যে প্রথম হয়েছেন মো. সাকিব হোসেন ও মেয়েদের মধ্যে প্রথম হয়েছেন সুমাইয়া ওয়াদুদ সুখি।

এবারও শিফট বৈষম্যের স্বীকার ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। ৩৮৬ আসনের মধ্যে ১৭৫ জন মেধাতালিকায় স্থান পেয়েছেন পঞ্চম শিফট থেকে। এই শিফট থেকে ৯৮ জন ছেলে ও ৭৭ জন মেয়ে মেধাতালিকায় স্থান পেয়েছেন।

অপরদিকে মেধাতালিকায় ছেলেদের সর্বনিম্ন ১৯ জন ও মেয়েদের ১৫ জন প্রথম শিফট থেকে স্থান পেয়েছেন। এছাড়া দ্বিতীয় শিফট থেকে ৩৩ জন ছেলে ও ২৬ জন মেয়ে, তৃতীয় শিফট থেকে ২১ জন ছেলে ও ৩০ জন মেয়ে এবং চতুর্থ শিফট থেকে ৪৩ জন ছেলে ও ২৪ জন মেয়ে মেধাতালিকায় স্থান পেয়েছেন।

ফলাফলের ব্যাপারে জানতে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন আকবর হোসেনের সাথে বার বার যোগাযোগের চেষ্টা করা হলেও সম্ভব হয়নি।

এদিকে শিফট বৈষম্যের প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের অমর একুশের পাদদেশে প্ল্যাকার্ড হাতে অবস্থান কর্মসূচি পালন করেছে কয়েকজন ভর্তিচ্ছু শিক্ষার্থী। অবস্থানরত শোভন রায় নামে এক পরীক্ষার্থী বলেন, 'আমরা একক প্রশ্নপত্রে ও একই শিফটে পরীক্ষা দিতে চাই। সকল শিফটের প্রশ্ন ভিন্ন হওয়ার কারণে পরীক্ষাটা অনেকটা লটারির মতো। প্রশ্ন কখনও সহজ আবার কখনও সহজ হয়। প্রশ্নের এই বৈষম্য দূর করার প্রতিবাদেই এই অবস্থান কর্মসূচি।'

শিফট বৈষম্যের ব্যাপারে জানতে বিশ্ববিদ্যালয়ের সাময়িক উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও সম্ভব হয়নি।

পাঠকের মন্তব্য