ভর্তিচ্ছুদের তথ্য সহায়তা কেন্দ্রের দায়িত্বে কামালউদ্দিন হল ছাত্রলীগ

ভর্তিচ্ছুদের তথ্য সহায়তা কেন্দ্রের দায়িত্বে কামালউদ্দিন হল ছাত্রলীগ

ভর্তিচ্ছুদের তথ্য সহায়তা কেন্দ্রের দায়িত্বে কামালউদ্দিন হল ছাত্রলীগ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  (জাবি) ২০২১-২২ সেশনের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের সহযোগিতায় জাবি শাখা ছাত্রলীগের শেখ রাসেল ভর্তি তথ্য সহায়তা কেন্দ্রে দায়িত্ব পালন করছে আ.ফ.ম কামালউদ্দিন হল এবং বেগম খালেদা জিয়া হল ইউনিট।

আজ বুধবার (৩রা আগস্ট) গাণিতিক ও পদার্থবিজ্ঞান অনুষদের অন্তর্ভুক্ত 'এ' ইউনিটের' ভর্তি পরীক্ষায় আগত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের বিভিন্ন সহযোগিতা এবং তথ্য দেয়ার মাধ্যমে দায়িত্ব পালন করছে বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের অন্যতম ইউনিট আফম কামালউদ্দিন হল এবং খালেদা জিয়া হল।

এদিকে গত শনিবার  (৩১জুলাই) এক প্রেস বিজ্ঞপ্তিতে ভর্তিচ্ছুদের সহযোগিতা করতে ১০দফা কর্মসূচি ঘোষণা করে জাবি শাখা ছাত্রলীগ । এর মধ্যে উল্লেখযোগ্য হলো-  ক্যাম্পাসে চলাচলের জন্য প্রতিটি পয়েন্টে দিকনির্দেশনামূলক পথচিহ্ন প্রদান,  ভর্তি তথ্য সহায়তা কেন্দ্র স্থাপন এবং  সার্বক্ষণিক স্বেচ্ছাসেবক নিয়োজিত রাখা । এছাড়াও অভিভাবকদের জন্য বিশ্রাম ছাউনি, সুপেয় পানির ব্যবস্থা, মাস্ক বিতরণ, জরুরি সেবা দিতে প্রাথমিক চিকিৎসা সেবা বুথ স্থাপন করে জাবি ছাত্রলীগ। 

জরুরি মুহূর্তে পরীক্ষাকেন্দ্রে শিক্ষার্থীদের পোঁছে দিতে রেখেছে 'জয় বাংলা বাইক সার্ভিস'। প্রতিবন্ধী শিক্ষার্থীদের সহায়তায় হুইলচেয়ার ও লজিস্টিক সরবরাহসহ শিশুদের জন্য  মাতৃদুগ্ধ কর্ণার স্থাপন করা হয়েছে। 

এর আগে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি আক্তারুজ্জামান সোহেল  বলেন, বাংলাদেশ ছাত্রলীগ সৃষ্টির শুরু থেকে দেশের যেকোন প্রয়োজনে সবার আগে এগিয়ে গেছে। তারই ধারাবাহিকতায়  জাবি ছাত্রলীগ ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহয়তায় কিছু সার্ভিস চালু করেছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পয়েন্টে তথ্য সহায়তা কেন্দ্র রয়েছে, মেডিক্যাল ক্যাম্প রয়েছে, কোনও শিক্ষার্থী ভুলক্রমে ন্য কোনও কেন্দ্রে এলে তাকে যথাসময়ে তার কেন্দ্রে পৌঁছে দিতে জয় বাংলা বাইক সার্ভিস চালু রয়েছে। চলমান পরীক্ষাগুলোতে শিক্ষার্থীদের সহায়তা করতে আমাদের সকল কার্যক্রম অব্যাহত থাকবে।

সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন বলেন, বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি ও সাধারন সম্পাদকের নির্দেশক্রমে জাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহযোগিতায় জাবি ছাত্রলীগ বিভিন্ন কার্যক্রম গ্রহন করেছে। ভর্তি তথ্য সহয়তা কেন্দ্র, জয় বাংলা বাইক সার্ভিস এবং অভিভাবকদের জন্য বিশ্রাম ছাউনির ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও মহিলাদের জন্য নামাযের ব্যবস্থা এবং মাতৃদুগ্ধ কর্ণার স্থাপন করা হয়েছে। এছাড়াও ভর্তিচ্ছু শিক্ষার্থীদের যেকোন সমস্যায় জাবি ছাত্রলীগ পাশে থাকবে।

কামালউদ্দিন হলের ছাত্রলীগ কর্মী ও বিশ্ববিদ্যালয়ের ৪৪ ব্যাচের ছাত্র ফরহাদ হোসেন প্রজন্মকন্ঠকে জানান, জাবি ছাত্রলীগ সবসময় শিক্ষার্থীদের কল্যাণের জন্য কাজ করে থাকে। এরই ধারাবাহিকতায় ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের সহযোগিতার জন্য শেখ রাসেল ভর্তি সহায়তা কেন্দ্রে দায়িত্ব পালন করছে আফম কামালউদ্দিন হল ছাত্রলীগ। আমরা জয় বাংলা বাইক সার্ভিস দিয়ে শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দিচ্ছি। কেউ অসুস্থ হলে তাদের জন্য আছে প্রাথমিক চিকিৎসা কেন্দ্র। হলের সকল ছাত্রলীগ কর্মীরা একনিষ্ঠভাবে তাদের দায়িত্ব পালন করে চলছে। ভবিষ্যতেও ছাত্রলীগের এই ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে।

উল্লেখ্য যে, গত ৩১ শে জুলাই থেকে জাবিতে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়।

পাঠকের মন্তব্য