শেষ মুহূর্তে পাওয়া বেসরকারি ফল

জেলা পরিষদ নির্বাচনে বিজয়ী যারা

জেলা পরিষদ নির্বাচন

জেলা পরিষদ নির্বাচন

জেলা পরিষদ নির্বাচন সুশৃঙ্খলভাবে অনুষ্ঠিত হয়েছে বলে দাবি করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেছেন, শুরু থেকেই আমরা নির্বাচন পর্যবেক্ষণ করেছি। অত্যন্ত সুশৃঙ্খল ও শান্তিপূর্ণভাবে দ্বিতীয় জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। কোথাও থেকে সহিংসতা-গোলযোগ-গণ্ডগোলের তথ্য আমাদের কাছে আসেনি। কেন্দ্রগুলো থেকে যে তথ্য পেয়েছে, তাতে আমরা সন্তুষ্ট।

সোমবার (১৭ অক্টোবর) জেলা পরিষদ নির্বাচন শেষে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।
 
শেষ মুহূর্তে পাওয়া বেসরকারি ফল অনুযায়ী- চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ প্রার্থী এ টি এম পেয়ারুল ইসলাম। নেত্রকোনার মদন উপজেলার ফতেপুর ইউনিয়নের সংরক্ষিত ৩নং সদস্য পদে ফরিদা ইয়াসমিন, নওগাঁয় সদস্য মো. নুরুজ্জামান হোসেন নির্বাচিত হয়েছেন। 

নাটোরে ২ নম্বর ওয়ার্ডে (গুরুদাসপুর) দুই প্রার্থীর সমান সংখ্যক ভোট পড়ায় কাউকেই বিজয়ী ঘোষণা করা হয়নি। তবে শেষ বিকালে লটারির মাধ্যমে জেলা রিটানিং কর্মকর্তা শামিম আহমেদ মেহেদী হাসানকে জয়ী ঘোষণা করেন। এদিকে চেয়ারম্যান পদে পুনরায় নির্বাচিত হয়েছেন সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান ও সাবেক জেলা আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সাজেদুর রহমান খান। 

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে সদস্য পদে আবু বকর সিদ্দিক দুলাল, ঝালকাঠি রাজাপুর উপজেলার সাধারণ সদস্য পদে এইচ এম খাইরুল আলম সরফরাজ, কাঁঠালিয়া উপজেলায় এস এম ফয়জুল আলম সিদ্দিকী, রাজাপুর ও কাঁঠালিয়া নিয়ে গঠিত সংরক্ষিত মহিলা আসনে মোসাম্মৎ জাহানারা হক বিজয়ী হন। মৌলভীবাজারের কমলগঞ্জে সদস্য পদে অধ্যক্ষ মো. হেলাল উদ্দিন (তালা) ও সংরক্ষিত নারী সদস্য পদে হেলেনা চৌধুরী (ফুটবল) এবং চেয়ারম্যান পদে আওয়ামী লীগ প্রার্থী আলহাজ মিছবাহুর রহমান বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ৭নং ওয়ার্ডে উপজেলা যুবলীগ সভাপতি সদস্য পদে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। চেয়ারম্যান পদে চুয়াডাঙ্গায় আওয়ামী লীগ প্রার্থী মাহফুজুর রহমান মঞ্জু, মাগুরায় আওয়ামী লীগ প্রার্থী পংকজ কুমার কুন্ডু বিজয়ী হয়েছেন। রাজশাহীর বাগমারায় সাধারণ সদস্য পদে আবু জাফর মাস্টার, মাদারীপুরে চেয়ারম্যান পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগ প্রার্থী মুনীর চৌধুরী নির্বাচিত হয়েছেন, সাধারণ সদস্য পদে বেসরকারিভাবে নির্বাচিত হলেন মাদারীপুর সদর উপজেলায় সদস্য পদে মহিউদ্দিন খান নাঈম, কালকিনি উপজেলায় রফিকুল ইসলাম, ডাসার উপজেলায় মীর মামুন, শিবচর উপজেলায় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ইলিয়াস পাশা। এছাড়া সংরক্ষিত সাধারণ সদস্য পদে সদর, কালকিনি ও ডাসার উপজেলায় হয়েছেন মোসা. রোকসানা পারভীন ও শিবচর-রাজৈর উপজেলায় আয়শা সিদ্দিকা মুন্নী। ঝিনাইদহে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী হিসেবে নির্বাচিত হয়েছেন এম হারুন অর রশীদ। কুষ্টিয়া জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আনারস প্রতীক নিয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ সদর উদ্দিন খান নির্বাচিত হয়েছেন। দৌলতপুর উপজেলায় সদস্য পদে নির্বাচিত হয়েছেন ব্যবসায়ী হাজী হুমায়ুন কবির। এছাড়া ১নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা সদস্য মায়াবী রোমান্স মল্লিক (দৌলতপুর, ভেড়ামারা, মিরপুর উপজেলা) নির্বাচিত হয়েছেন।

ময়মনসিংহে নান্দাইল উপজেলা এলাকা থেকে উপজেলা যুবলীগের সভাপতি মো. আবু বক্কর সিদ্দিক বাহার নির্বাচিত হয়েছেন। মোংলা উপজেলায় সদস্য ৭নং ওয়ার্ড সদস্য পদে মো. আবদুল জলিল শিকদার, চাঁদপুরের কচুয়ায় সদস্য পদে উপজেলা আওয়ামী লীগের ত্রাণ ও দুর্যোগবিষয়ক সম্পাদক তৌহিদুল ইসলাম খোকা, ঢাকা জেলার ২নং ওয়ার্ড নবাবগঞ্জ উপজেলায় মো. আরিফুর রহমান খান (অটোরিকশা), ৩নং ওয়ার্ড দোহার উপজেলায় মো. শাহজাহান মোল্লা (অটোরিকশা) ও কেরানীগঞ্জে মো. মিন্টু মিয়া এবং সংরক্ষিত আসনের মহিলা সদস্য পদে মোসা. শিলারা ইসলাম (টেবিল ঘড়ি) নির্বাচিত হয়েছেন। ঢাকা জেলায় চেয়ারম্যান পদে ঢাকা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান বিনাপ্রতিদ্বন্দ্বিতায় পুনরায় চেয়ারম্যান নির্বাচিত হন। 

টাঙ্গাইলের মির্জাপুরে ১০নং ওয়ার্ডে সাধারণ সদস্য পদে তাহেরুল ইসলাম তাহের ও মির্জাপুর-সখিপুর-বাসাইল সংরক্ষিত আসনে খালেদা সিদ্দিকী স্বপ্না নির্বাচিত হয়েছেন। ময়মনসিংহের গৌরীপুর ৫নং ওয়ার্ডের সাধারণ সদস্য পদে গোলাম সামদানী খান সুমন বিজয়ী হয়েছেন। খুলনায় পুনরায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ দলীয় প্রার্থী শেখ হারুনুর রশীদ। ঝালকাঠিতে চেয়ারম্যান পদে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খান সাইফুল্লাহ পনির এবং সদর উপজেলা সদস্য পদে সামছুল ইকরাম পিরু, নলছিটি উপজেলা সদস্য পদে হাজী মো. সোহরাব হোসেন ও সংরক্ষিত নারী পদে সংরক্ষিত মহিলা সদস্য (সদর-নলছিটি) পদে বেগম হোসনে আরা মান্নান বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। রাজাপুর উপজেলার সদস্য পদে এ এইচ এম খাইরুল আলম সরফরাজ, কাঁঠালিয়া উপজেলায় সদস্য পদে এস এম ফয়জুল আলম সিদ্দিকী এবং রাজাপুর ও কাঁঠালিয়া নিয়ে গঠিত সংরক্ষিত মহিলা আসনে মোসা. জাহানারা হক নির্বাচিত হয়েছেন। চেয়ারম্যান পদে মানিকগঞ্জে ২ বারের মতো আওয়ামী লীগ প্রার্থী বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট গোলাম মহীউদ্দীন, মেহেরপুরে আওয়ামী লীগের অ্যাডভোকেট আবদুস সালাম (কাপপিরিচ) নির্বাচিত হয়েছেন। 

এছাড়া সদস্য পদে নির্বাচিত হয়েছেন মুজিবনগর উপজেলা ১নং ওয়ার্ডে আজিমুল বারি মুকুল, মেহেরপুর সদর ২নং ওয়ার্ডে ইমতিয়াজ বিশ্বাস মিরন ও গাংনী উপজেলা ৩নং ওয়ার্ডে মিজানুর রহমান। মেহেরপুর সদর ও মুজিবনগরের জন্য মহিলা সদস্য নির্বাচিত হয়েছেন শামীম আরা বিশ্বাস হিরা, গাংনী উপজেলায় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় মহিলা সদস্য নির্বাচিত হয়েছে শাহানা ইসলাম সান্তনা। পিরোজপুরে ৫নং ওয়ার্ডের (কাউখালী) সদস্য পদে মো. বশির উদ্দিন (তালা প্রতীক) একটি ভোটও পাননি আর আওয়ামী লীগ প্রার্থী সালমা রহমান হ্যাপি বিনাপ্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। নওগাঁর আত্রাইয়ের ১১নং ওয়ার্ড উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি গোলাম মোস্তফা চৌধুরী সদস্য নির্বাচিত হয়েছেন। নাটোরের বাগাতিপাড়া উপজেলার ৫নং ওয়ার্ডে সদস্য নির্বাচিত হয়েছেন রেজাউল করিম। কিশোরগঞ্জের কুলিয়ারচর ও বাজিতপুরে সাধারণ সদস্য পদে আবদুস সাত্তার মাস্টার, মুক্তিযোদ্ধা মো. সাহজাহান বিজয়ী হয়েছেন। 

সুনামগঞ্জে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি নুরুল হুদা মুকুট বিজয়ী হয়েছেন। মাগুরায় ৩নং ওয়ার্ডের সদস্য পদে ১ ভোট বেশি পেয়ে জয়লাভ করলেন উপজেলা আওয়ামী লীগের দলীয় সমর্থিত প্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আবু হানিফ। বাগেরহাটে ৯নং ওয়ার্ড শরণখোলা থেকে সদস্যপদে তালুকদার হুমায়ুন করিম সুমন নির্বাচিত হয়েছেন। সিরাজগঞ্জের ৭নং ওয়ার্ডে (শাহজাদপুর অঞ্চল) সদস্য পদে উপজেলা আওয়ামী লীগের কার্যকরী সদস্য ভিপি আবদুর রহিম (তালা) বিজয়ী হয়েছেন। জামালপুরের বকশীগঞ্জে সদস্য পদে জয়নাল আবেদিন নির্বাচিত হন। নরসিংদী মো. মনির হোসেন ভূইয়া (বিদ্রোহী) চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন। চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনে ১৩নং ওয়ার্ড বাঁশখালী থেকে সদস্য পদে নুরুল মোস্তফা সিকদার সংগ্রাম (ক্রিকেট ব্যাট) নির্বাচিত হয়েছেন। 
রাজবাড়ীতে আওয়ামী লীগের মনোনীত চেয়ারম্যান প্রার্থী ও পাংশা আওয়ামী লীগের সাবেক সভাপতি এ কে এম শফিকুল মোরশেদ আরুজ (তালগাছ) প্রতীকে নিয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। মাদারীপুরে চেয়ারম্যান পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন আ.লীগ মনোনীত প্রার্থী মুনীর চৌধুরী। সাধারণ সদস্য পদে বেসরকারিভাবে নির্বাচিত হলেন মাদারীপুর সদর উপজেলায় সদস্য পদে মহিউদ্দিন খান নাঈম, কালকিনি উপজেলায় রফিকুল ইসলাম, ডাসার উপজেলায় মীর মামুন, শিবচর উপজেলায় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ইলিয়াস পাশা। এছাড়া সংরক্ষিত সাধারণ সদস্য পদে সদর, কালকিনি ও ডাসার উপজেলায় হয়েছেন মোসা. রোকসানা পারভীন ও শিবচর-রাজৈর উপজেলায় আয়শা সিদ্দিকা মুন্নী। কুড়িগ্রামে ৫নং ওয়ার্ড রাজারহাট উপজেলার জন্য সদস্য পদে মো. এনামুল হক বৈদ্যুতিক পাখা প্রতীক নিয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। 

ঠাকুরগাঁওয়ে ৩নং ওয়ার্ডে (পীরগঞ্জ) সদস্য পদে নির্বাচিত হয়েছেন সাবেক ইউপি চেয়ারম্যান মোস্তাফিজার রহমান। পঞ্চগড়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী আবদুল হান্নান শেখ। পঞ্চগড়-১ সংরক্ষিত নারী সদস্য (পঞ্চগড় সদর, তেঁতুলিয়া ও আটোয়ারী) নির্বাচিত হয়েছেন আকতারুন নাহার সাকী এবং পঞ্চগড়-২ সংরক্ষিত নারী সদস্য (বোদা ও দেবীগঞ্জ) নির্বাচিত হয়েছেন তানজিনা ইয়াসমিন। 

সাধারণ সদস্য হিসেবে তেঁতুলিয়া উপজেলায় আলমগীর কবির, সদর উপজেলায় রুবেল ইসলাম, আটোয়ারী উপজেলায় বাবু কমলেশ চন্দ্র ঘোষ, দেবীগঞ্জ উপজেলায় আক্তার হোসেন নিউটন নির্বাচিত হয়েছেন। এর আগে বোদা উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় সদস্য নির্বাচিত হন আবদর রহমান।

পাঠকের মন্তব্য