সিসিটিভি ক্যামেরা ব্যবহারে

নির্বাচনে এখন স্বচ্ছতা ফিরেছে বলে দাবি সিইসি'র

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়াল

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়াল

নির্বাচনে এখন স্বচ্ছতা ফিরেছে বলে দাবি করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়াল। বুধবার সকালে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন ভোট উপলক্ষে সিসি টিভি মনিটরিং সেলে পর্যবেক্ষণকালে এমন মন্তব্য করেন তিনি।

প্রধান নির্বাচন কমিশনার সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আজকের স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ের ভোটে নির্বাচন কমিশনের চোখে কোনো অনিয়ম ধরা পড়েনি। নিয়ম অনুসরণ করেই সবাই ভোট দিচ্ছেন। ইভিএম এবং সিসিটিভি ক্যামেরা ব্যবহার করায় ভোট গ্রহণ প্রক্রিয়ায় স্বচ্ছতা ফিরতে শুরু করেছে।

সিইসি বলেন, আগামি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক দল আসলে আমরা তাদেরকে স্বাগত জানাই এবং তাদের আসার ক্ষেত্রে সরকারের সহযোগিতাও কামনা করছি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, সকাল থেকে সিসি ক্যামেরার মাধ্যমে যে ভোট পর্যবেক্ষণ হচ্ছে তাতে কোথাও কোনো অনিয়ম ধরা পড়েনি। সুশৃঙ্খলভাবে ভোটারদেরকে ভোটকেন্দ্রের বাইরে এবং ভেতরে অপেক্ষা করতে দেখা গেছে। কেন্দ্রের ভেতরে ভোটকক্ষে নিয়মানুবর্তিতা অনুসরণ করেই সবাই ভোট দিচ্ছেন বলেও দাবী প্রধান নির্বাচন কমিশনারের। 

সিইসি জানান, আজকে ৪টি পৌরসভা নির্বাচনে সিসি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করা হয়েছে। আর ৭ উপজেলাতে নির্বাচনগুলো ভিডিওকলের মাধ্যমে যোগাযোগ রেখেছে কমিশন। মোবাইল ফোনের মাধ্যমে ছবিও দেখছেন তারা।

গাইবান্ধা ৫ উপনির্বাচনের তদন্ত রিপোর্ট সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি বলেন, তদন্ত রিপোর্ট হাতে এসেছে। তবে রিপোর্ট নিয়ে তারা এখনো কোনো সিদ্ধান্তে উপনীত হন নি। তারা বৈঠক করতে পারেননি বলে এটা শেষ করা যায়নি বলে গণমাধ্যমকে জানান প্রধান নির্বাচন কমিশনার।  তবে খুব শিগগিরই তদন্ত রিপোর্ট জানানো হবে বলে আশ্বস্ত করেছেন সিইসি।

পাঠকের মন্তব্য