এখনি সময় গল্প নিয়ে কাজ করার : মুনতাসির আকিব

তরুন নির্মাতা মুনতাসির আকিব

তরুন নির্মাতা মুনতাসির আকিব

তরুন নির্মাতা মুনতাসির আকিব। দেশের একটি শীর্ষস্থানীয় কোম্পানিতে ক্রিয়েটিভ উইংসে কাজ করার পর ফিল্ম নিয়ে অনার্স এবং মাস্টার্স শেষ করে ২০১৮ সালে ফিল্ম ম্যানিয়া নামে একটি অডিও-ভিউজুয়াল কোম্পানি প্রতিষ্ঠা করেন। স্বপ্নের সেই প্রতিষ্ঠান থেকেই নিয়োমিত নির্মাণ করে যাচ্ছেন বিজ্ঞাপন।

বিগত ৫ বছরে  শীর্ষ স্থানীয় দেশীও এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানের বিভিন্ন বিজ্ঞাপন নির্মাণ করেছেন আকিব। চলতি মাসেই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক তামিম ইকবালকে নিয়ে রবির ২৫ বছর উপলক্ষে একটি বিজ্ঞাপন করেছেন। যা এখন সম্পাদনা টেবিলে রয়েছে। পাশাপাশ সাবেক জাতীয় দলের ক্রিকেটার আশরাফুল ইসলাম এবং সারিকাকে নিয়ে বানানো হয়েছে নতুন ভঙ্গিমায় একটি মিনারেল ওয়াটার কোম্পানির বিজ্ঞাপন । আগামী ডিসেম্বর মাসেই চোখে পড়বে বিজ্ঞাপনগুলো । 

বিজ্ঞাপন ছাড়াও ২০১৮ সালে প্রকাশিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সত্য ঘটনা অবলম্বনে  'প্রেমিক ১৯৮২' নামে একটি স্বল্পদৈর্ঘ্য চলচিত্র যা সেই সময় ব্যাপক সাড়া পায়, ২০১৯ সালে মুক্তি পায় ফজলুর রহমান বাবু, মৌটুসি বিশ্বাস অভিনীত 'কাদের আইসক্রিম' নামে আরেকটি স্বল্পদৈর্ঘ্য চলচিত্র যা এনে দেয় লন্ডন ফিল্ম ফেস্টিভালে সেরা স্বল্পদৈর্ঘ্য চলচিত্র সম্মাননা। 

মুনতাসির আকিব বলেন, বাংলাদেশে এখন পর্যন্ত অনেক গল্প এক্সপ্লোর করা হয়নি, একসময়ের ভিন্নধারার গল্পই এখন মূলধারায় রূপ নিয়েছে, গল্প বলার প্যাটার্ন পালটেছে পুরো আপাদমস্তক, তাই আমার মনে হয় নতুন প্রজন্মের শিক্ষিত এবং রুচিশীল পরিচালকদের এগিয়ে আসতে হবে, এখন সময় টা গল্পের । 

তিনি আরও বলেন, ভালো গল্প বলতে হলে যে ভালো বাজেটই লাগবে সেক্ষেত্রে আমি একমত নই । আসলে ভালো গল্প বলতে হলে ভালো বাজেটের দরকার হয় না, তবে হ্যাঁ বিজ্ঞাপনে ভালো গল্পে কাজ করতে হলে ভালো বাজেট দরকার কারণ, সেখানে টেকনিক্যাল অনেক ব্যাপারে সূক্ষ্মভাবে খেয়াল রাখতে হয়। 

চলচ্চিত্র নির্মাণ নিয়ে এই নির্মাতা জানান, ২০২৩ সালে সিনেমা নিয়ে কাজ করতে যাচ্ছি, স্ক্রিপ্ট সহ চিত্রনাট্য শেষ হয়ে গিয়েছে, ডিসেম্বর থেকে চলবে প্রি-প্রোডাকশনের কাজ । 

উল্লেখ্য, রবি, এলজি বাংলাদেশ, ডাবর বাংলাদেশ, ম্যারিকো বাংলাদেশ, বাংলাদেশ কাস্টমস এবং ভ্যাট, বসুন্ধরা গ্রুপ, প্রাণ আরএফএল গ্রুপ, ওয়ালটন, সোনালী ব্যাংক, আনোয়ার গ্রুপ, ইউনিসেফ, গ্রীন ডেলটা, কনকর্ড গ্রুপ সহ দেশের শীর্ষস্থানীয় ব্রান্ডগুলোর বিজ্ঞাপন নির্মাণ করেছেন তরুণ এই নির্মাতা।

পাঠকের মন্তব্য