কানাডার ১০০ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিল রাশিয়া কানাডা

কানাডার ১০০ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিল রাশিয়া কানাডা

কানাডার ১০০ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিল রাশিয়া কানাডা

রাশিয়া পাল্টা প্রতিশোধ হিসেবে কানাডার ১০০ নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। রাশিয়া এবং ইউক্রেনের মধ্যকার চলমান যুদ্ধকে কেন্দ্র করে কানাডা রুশ নাগরিকদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার পর মস্কো এই ব্যবস্থা নিল।

গতকাল (সোমবার) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় কানাডার নাগরিকদের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে। এর ফলে নিষেধাজ্ঞার আওতায় পড়া কানাডার নাগরিকরা রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না। নিষেধাজ্ঞার আওতায় পড়েছে কানাডার বহু সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী নেতা এবং গণমাধ্যম ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত ব্যক্তি যারা রাশিয়ার বিরুদ্ধে তথ্য জগতে আগ্রাসী অবস্থান নিয়েছেন।

রুশ নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন ৬০ বছর বয়সী কানাডার অভিনেতা এবং কমেডিয়ান জিম ক্যারি, সাংবাদিক ও রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল সিবিএস’র মারে ব্রুস্টার, মার্গারেট ইভান্স এবং অ্যাড্রিন আর্সেনল্ট।

রাশিয়া বলেছে রুশ নেতৃত্ব, রাজনীতিবিদ, সংসদ সদস্য, ব্যবসায়ী প্রতিনিধি, বিশেষজ্ঞ, সাংবাদিক এবং সাংস্কৃতিক ব্যক্তিত্বের ওপর জাস্টিন ট্রুডোর সরকার অন্যায়ভাবে নিষেধাজ্ঞা আরোপ করার কারণে কানাডার এই সমস্ত নাগরিকের বিরুদ্ধে রাশিয়া নিষেধাজ্ঞা আরোপ করার সিদ্ধান্ত নিয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান চালানোর পর থেকে এ পর্যন্ত কানাডা রাশিয়ার ১,৪০০ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

পাঠকের মন্তব্য