নন্দীগ্রামে অজ্ঞাতনামা রোগে শতাধিক গরুর মৃত্যু; ২ শতাধিক আক্রান্ত 

নন্দীগ্রাম উপজেলার পৌর সদর

নন্দীগ্রাম উপজেলার পৌর সদর

বগুড়ার নন্দীগ্রাম উপজেলার পৌর সদরসহ ৫টি ইউনিয়নের বিভিন্ন গ্রামে অজ্ঞাতনামা রোগে শতাধিক গরুর মৃত্যু হয়েছে এবং প্রায় ২শত গরু আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। প্রাপ্ত তথ্যে জানা গেছে, ভুক্তভোগী গরুর মালিক এই প্রতিনিধিকে জানান, হটাৎ করে গরুর পেট ফুলে যায় এবং মুখ দিয়ে লালা ঝরে ও কাঁপুনি ধরে পড়ে গিয়ে মারা যাচ্ছে, চিকিৎসকের কাছে গিয়েও কোন কাজ হচ্ছে না। 

আলাইপুর গ্রামের জীবন জানান তার একটি বকনা গরু মারা গেছে যার আনুমানিক মুল্য ৭০ হাজার  টাকা হবে। একই গ্রামের মোহিনী জানান, তার ২টি গাভী মারা গেছে যার আনুমানিক মুল্য ২ লাখ টাকা হবে। 

হাটুয়া গ্রামের কেসনু জানান, তার ৩টি গাভী মারা গেছে যার মুল্য ৩ লাখ টাকা হবে। এমনি ভাবে প্রায় শতাধিক গরুর মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। তাছাড়াও হাটুয়া আলাইপুর, গোন্দইল, ডেড়াহার, বৈলগ্রাম সহ বিভিন্ন গ্রামে প্রায় ২শত গরু আক্রান্ত হয়েছে বলে গ্রাম বাসি জানিয়েছে। এমনি ভাবে গ্রামে গরু মরার কারনে খামারিদের মধ্যে ব্যাপক আতংকের সৃষ্টি হয়েছে। অপর দিকে অফিসে দীর্ঘদিন হলে প্রাণী সম্পদ কর্মকর্তা না  থাকার করনে চিকিৎসা সেবা ও অফিসের প্রশাসনিক কর্মকান্ড একেবারেই ভেঙ্গে পড়েছে। 

কর্মচারীরা তাদের ইচ্ছামত চলাফেরা করছে, অপরদিকে অফিসের জনবল একেবারেই কম হওয়ার কারনে সাধারন মানুষ তাদের গোবাদির চিকিৎসা সেবা একে বারেই পাচ্ছে না বলে অভিযোগ উঠেছে। এব্যাপারে অফিসের  ভেটেরিনারি সার্জন মোঃ শরিফুল ইসলাম জানান, বিভিন্ন গ্রামে গরু আক্রান্ত হয়ে মরে যাবার খবর শুনেছি আক্রান্ত গরুদের চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে।

পাঠকের মন্তব্য