কলারোয়ায় বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণে কর্মশালা

সহকারী পরিচালক মোস্তফা জামান

সহকারী পরিচালক মোস্তফা জামান

কলারোয়ায় বেসরকারি সংস্থা ব্র্যাকের নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণ বিষয়ক উপজেলা অ্যাডভোকেসি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

২১মার্চ সকালে উপজলা অডিটরিয়ামে ওই অ্যাডভোকেসি কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় জেলা জনশক্তি ও কর্মসংস্থান অফিসের সহকারী পরিচালক মোস্তফা জামান এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন-উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুলী বিশ্বাস। সভায় মূল প্রবন্ধ উপস্থাপনা করেন-ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামার প্রধান কার্যালয়ের ব্যবস্থাপক মোহাম্মদ হোসেন খান। তিনি ব্র্যাকের মাইগ্রেশান প্রোগ্রামের সেবা প্রদান, বিদেশ ফেরত ও গমনেচ্ছুদের বিভিন্ন সমস্যার ও তার সমাধান বিষয়ে আলোচনা করেন। 

প্রধান অতিথির বক্তব্যে রুলী বিশ্বাস বলেন, বিদেশ গমনের পূর্বে প্রতিটি প্রমিক প্রশিক্ষণ গ্রহণ করলে বিদেশ গিয়ে বেশি অর্থ উপার্জন করতে পারে। প্রবাসীরা তাদের উপার্জিত অর্থ অবৈধভাবে হুন্ডির মাধ্যমে না পাঠিয়ে বৈধভাবে দেশে পাঠালে দেশের ও নিজের উভয়ই লাভবান হবে। বিদেশ গমনেচ্ছুদের বৈধভাবে বিদেশ যাওয়ার প্রতি গুরুত্বারোপ করেন তিনি। 

মোস্তফা জামান সভাপতির বক্তব্যে বলেন, যারা বিদেশ যেতে চায় এবং যারা বিদেশ ফেরত তাদের সহযোগিতা করতে হবে, কারণ তারা বিদেশ গিয়ে রেমিট্যান্স পাঠিয়ে আমাদের দেশের অর্থনৈতিক চাকাকে সচল রাখছে। তাই তিনি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের উদ্দেশ্য করে বলেন, যার যার অবস্থান থেকে বিদেশ ফেরত অভিবাসীদের সর্বোচ্চ সহযোগিতা করার আহ্বান জানান। 

বাসুদেব চন্দ্র রায়, ডিস্ট্রিক্ট কো-অডিনেটর, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামারের সঞ্চালনায় স্বাগত বক্তব্য প্রদান করেন, সাতক্ষীরা ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামার ডিস্ট্রিক্ট কো-অডিনেটর হুমায়ুন রশিদ। 

এসময় বক্তব্য রাখেন,উপজেলা যুব উন্নয়ন অফিসার নির্মল কান্তি মন্ডল, কুশোডাঙ্গা ইউনিয়ন প্যানেল চেযারম্যান আহসান হাবিব, মালয়েশিয়া ফেরত ফিরোজ আহমেদ, প্রৌর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জুলফিকার আলী, সাংগঠনিক সম্পাদক রাজু রায়হান, বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি সরদার জিল্লুর রহমান, সাংবাদিক নাজমুল হোসেন, দেলওয়ার হোসেন প্রমুখ।

   


পাঠকের মন্তব্য