টানা সাত দফা কমল দেশের বাজারের সোনার দাম  

বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)

বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)

ভোক্তাদের জন্য স্বস্তির সংকেত দেওয়ার প্রবণতায়, বাংলাদেশের বাজারে সাত দফা কমল সোনার দাম। আজ মঙ্গলবার (৩০ এপ্রিল) ভালো মানের সোনার (২২ ক্যারেট) দাম উল্লেখযোগ্যভাবে কমেছে, যা প্রতি বারে ৪২০ টাকা কমেছে। ফলস্বরূপ, দেশের বাজারে ভাল মানের স্বর্ণের সংশোধিত হার দাঁড়িয়েছে ১,১১,০৪১ টাকা, যা বিকাল ৪টা থেকে কার্যকর হবে।

বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস) এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানিয়েছে, স্থানীয় বাজারে তাজাবির (খাঁটি সোনার) দামের অনুরূপ হ্রাসকে স্বর্ণের দাম হ্রাসের জন্য দায়ী করেছে। ফলে সে অনুযায়ী সোনার দাম সমন্বয়ের সিদ্ধান্ত নেয় বাজুস।

সংশোধিত মূল্য কাঠামোর অধীনে, ২১ ক্যারেট সোনার একটি বারের দাম সংশোধিত হয়েছে ১,০৬,২২০ টাকা। এছাড়াও, ১৮ ক্যারেট সোনার দাম ৯০,৮৬৩ টাকা নির্ধারণ করা হয়েছে, যেখানে সনাতন পদ্ধতির সোনার দাম এখন প্রতি লোড ৭৫,৫৫৯ টাকা।  

তবে, এটি লক্ষণীয় যে রূপার দাম অপরিবর্তিত রয়েছে। বিদ্যমান ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেট রুপার দাম ২,১০০ টাকা, ২১ ক্যারেট রুপার ২,৬৬০ টাকা এবং 18 ক্যারেট রুপার দাম ১,৭১৫ টাকা। এ ছাড়া সনাতন পদ্ধতিতে এক টাকার পূর্ণ রূপার দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ২৮৩ টাকা।

স্বর্ণের দামের ক্রমাগত হ্রাস বাংলাদেশের ভোক্তাদের জন্য একটি অনুকূল প্রবণতার ইঙ্গিত দেয়, যা বিদ্যমান অর্থনৈতিক অবস্থার মধ্যে ক্রেতাদের স্বস্তি প্রদানের সাথে সাথে অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে সম্ভাব্য প্রভাব ফেলছে।

   


পাঠকের মন্তব্য