মহান মুক্তিযুদ্ধের পক্ষে ও বিপক্ষে দেশগুলোর অবস্থান 

মহান মুক্তিযুদ্ধের পক্ষে ও বিপক্ষে দেশগুলোর অবস্থান 

মহান মুক্তিযুদ্ধের পক্ষে ও বিপক্ষে দেশগুলোর অবস্থান 

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময়, বেশ কয়েকটি দেশ তাদের ভূ-রাজনৈতিক স্বার্থ, জোট এবং নীতির ভিত্তিতে বিভিন্ন অবস্থান নিয়েছিল। 

বাংলাদেশের স্বাধীনতাকে সমর্থনকারী দেশ

ভারত: বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনকে সমর্থন করার ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে। ভারত সহিংসতা থেকে পালিয়ে আসা লক্ষাধিক বাংলাদেশী উদ্বাস্তুদের আশ্রয় দিয়েছিল এবং পাকিস্তানি বাহিনীকে পরাজিত করতে এবং বাংলাদেশের স্বাধীনতা রক্ষায় এর সামরিক হস্তক্ষেপ ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সোভিয়েত ইউনিয়ন: ভারতের সাথে কৌশলগত অংশীদারিত্ব এবং পাকিস্তানের সামরিক শাসনের বিরোধিতার কারণে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতের অবস্থানকে সমর্থন করেছিল।

মার্কিন যুক্তরাষ্ট্র: যখন ইউ.এস. প্রাথমিকভাবে সংঘাতের সময় পাকিস্তানকে সমর্থন করেছিল, পরে এটি বাংলাদেশের পক্ষে অবস্থান পরিবর্তন করে, বিশেষ করে মানবিক উদ্বেগ এবং দেশীয় ও আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপের কারণে।

কিছু ইউরোপীয় দেশ: ফ্রান্স, যুক্তরাজ্য এবং ইতালি সহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশ হয় বাংলাদেশের স্বাধীনতাকে সমর্থন করেছিল বা সংঘাতের সময় নিরপেক্ষতা বজায় রেখেছিল।

পাকিস্তানকে সমর্থনকারী দেশ

চীন: ভারতের সাথে তার শত্রুতা এবং এই অঞ্চলে তার কৌশলগত স্বার্থের কারণে দ্বন্দ্বের সময় পাকিস্তানকে কূটনৈতিক ও সামরিক সহায়তা প্রদান করেছিল।

সৌদি আরব এবং অন্যান্য মুসলিম দেশ: সৌদি আরব, ইরান এবং তুরস্ক সহ অনেক মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ধর্মীয় ও ভূ-রাজনৈতিক কারণে যুদ্ধের সময় পাকিস্তানকে সমর্থন করেছিল।

মার্কিন যুক্তরাষ্ট্র (প্রাথমিকভাবে): পূর্বে উল্লিখিত হিসাবে, ইউ.এস. স্নায়ুযুদ্ধের যুগে পাকিস্তানকে কৌশলগত মিত্র হিসেবে দেখে প্রাথমিকভাবে সমর্থন করেছিল।

কিছু ইসলামী সংগঠন ও ব্যক্তি: বিশ্বব্যাপী বিভিন্ন ইসলামী সংগঠন ও ব্যক্তি সংঘাতের সময় পাকিস্তানের সাথে একাত্মতা প্রকাশ করেছিল।

নিরপেক্ষ দেশ

যুক্তরাজ্য: যুক্তরাজ্য প্রাথমিকভাবে নিরপেক্ষ অবস্থান বজায় রাখলেও পরে স্বাধীনতা ঘোষণার পর বাংলাদেশকে স্বীকৃতি দেয়।
কানাডা, অস্ট্রেলিয়া এবং অন্যান্য: এই দেশগুলি সাধারণত নিরপেক্ষ ছিল বা সংঘাতের সময় একটি শক্তিশালী রাজনৈতিক অবস্থান না নিয়ে মানবিক উদ্বেগ প্রকাশ করেছিল। 

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় দেশগুলোর অবস্থান ছিল জটিল এবং ভূ-রাজনীতি, ঠান্ডা যুদ্ধের গতিশীলতা, মানবিক উদ্বেগ এবং মতাদর্শগত সমন্বয়সহ বিভিন্ন কারণের দ্বারা প্রভাবিত।

   


পাঠকের মন্তব্য