বৃষ্টির পূর্বাভাস সত্ত্বেও বাংলাদেশে তাপপ্রবাহ অব্যাহত 

বাংলাদেশের সর্বত্র বৃষ্টিপাতের পূর্বাভাস

বাংলাদেশের সর্বত্র বৃষ্টিপাতের পূর্বাভাস

বাংলাদেশের সর্বত্র বৃষ্টিপাতের পূর্বাভাস সত্ত্বেও, বর্তমানে বেশ কয়েকটি জেলা তাপপ্রবাহের সাথে ঝাঁপিয়ে পড়েছে। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর সতর্কতা জারি করেছে যে এই তাপপ্রবাহ, উচ্চ আর্দ্রতার মাত্রার দ্বারা সংঘটিত, স্থায়ী হতে পারে। সম্ভাব্যভাবে বাসিন্দাদের মধ্যে তীব্র অস্বস্তি হতে পারে। তদ্ব্যতীত, সারাদেশে দিনের বেলা এবং রাতের উভয় সময় তাপমাত্রা সামান্য বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

শনিবার (৮ জুন) সন্ধ্যা ৬টায় জারি করা বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ আপডেট অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা অনেকাংশে সামঞ্জস্যপূর্ণ থাকবে বলে অনুমান করা হয়েছে।

অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে হাইলাইট করা হয়েছে যে একটি মৃদু তাপপ্রবাহ বর্তমানে খুলনা ও বরিশাল বিভাগের পাশাপাশি রাজশাহী, পাবনা এবং মাদারীপুর জেলাকে প্রভাবিত করছে, যা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। এছাড়া খুলনা ও বরিশাল বিভাগের সাথে টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, সিরাজগঞ্জ, রংপুর, নীলফামারী, পঞ্চগড়, কুড়িগ্রাম ও চাঁদপুর জেলায় মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর অতিরিক্ত আর্দ্রতার মাত্রার কারণে অস্বস্তি অব্যাহত থাকার কথা বলা হয়েছে। এদিকে ঢাকাসহ দেশের আটটি অঞ্চলে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে যে রংপুর, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক এলাকা এবং সেইসাথে রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে, মাঝে মাঝে দমকা হাওয়া বয়ে যেতে পারে। এ ছাড়া রংপুর, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগে মাঝারি থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।
 
আবহাওয়া অধিদপ্তর দেশব্যাপী দিনের বেলা এবং রাতের তাপমাত্রার সামান্য বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। তাছাড়া পশ্চিমবঙ্গ থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত একটি লঘুচাপ রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মাঝারি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি হিসাবে বর্ণনা করা হয়েছে।

বৃষ্টিপাতের পূর্বাভাস সত্ত্বেও, বাংলাদেশের অনেক অঞ্চলে বর্তমানে একটি অবিরাম তাপপ্রবাহের সম্মুখীন হচ্ছে, যা উচ্চ আর্দ্রতার কারণে অস্বস্তির মাত্রা বৃদ্ধির বিষয়ে আবহাওয়া বিভাগ থেকে সতর্কতা জারি করেছে।

   


পাঠকের মন্তব্য