সিলেট নগরীতে অটোরিকশা মানুষের জন্য মূর্তিমান আতঙ্ক  

সিলেট নগরীতে অটোরিকশা মানুষের জন্য মূর্তিমান আতঙ্ক  

সিলেট নগরীতে অটোরিকশা মানুষের জন্য মূর্তিমান আতঙ্ক  

সিলেট, বাংলাদেশের একটি কোলাহলপূর্ণ শহর, সম্প্রতি সিএনজি চালিত অটোরিকশাকে ঘিরে অপরাধমূলক কর্মকাণ্ড বৃদ্ধি পেয়েছে। যা বাসিন্দাদের মধ্যে ভয় ও উদ্বেগ সৃষ্টি করেছে। বিদ্বেষপূর্ণ গোষ্ঠীগুলির দ্বারা সাজানো প্রতারণামূলক পরিকল্পনার শিকার যাত্রীদের ঘটনাগুলি দুঃখজনকভাবে সাধারণ হয়ে উঠেছে৷ প্রতিক্রিয়া হিসাবে, স্থানীয় পুলিশ এবং অটোরিকশা শ্রমিক ইউনিয়ন উভয়ই এই অপরাধগুলি মোকাবেলায় প্রচেষ্টা জোরদার করেছে।

জনসাধারণের ক্রমবর্ধমান উদ্বেগ মোকাবেলায় একটি সক্রিয় পদক্ষেপে সিলেট কোতয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মঈনুদ্দিন শিপন মঙ্গলবার সোশ্যাল মিডিয়া বিশেষ করে ফেসবুকে, অটোরিকশা যাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ নিরাপত্তা পরামর্শ প্রচারের জন্য নিয়েছিলেন। তার সুপারিশগুলির মধ্যে রয়েছে বোর্ডিং করার আগে গাড়ির নম্বর প্লেটের সতর্কতার সাথে যাচাই করা, চালক অস্বাভাবিক ভাড়া দাবি করলে বা সন্দেহজনক চুক্তির প্রস্তাব করলে সতর্কতা অবলম্বন করা এবং অটোরিকশায় নিজেকে বসার সময় ব্যক্তিগত নিরাপত্তা পরীক্ষা করা। উপরন্তু, যাত্রীদের সহযাত্রীদের দ্বারা প্রদর্শিত যেকোন সন্দেহজনক আচরণ, যেমন থুতু ফেলা বা অতিরিক্ত সুগন্ধি ব্যবহার করার বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়, যা সম্ভাব্য হুমকির সংকেত দিতে পারে।

সিএনজি অটোরিকশার সাথে জড়িত অপরাধের সাম্প্রতিক ঘটনা কর্তৃপক্ষ এবং অটোরিকশা শ্রমিক ইউনিয়নের কাছ থেকে সমন্বিত ব্যবস্থা গ্রহণ করেছে। ইউনিয়নের সভাপতি মোঃ জাকারিয়া আহমদ সকল সদস্যদের সতর্কতা বজায় রাখার এবং সন্দেহজনক ব্যক্তি বা কার্যকলাপের সাথে সাথে রিপোর্ট করার নির্দেশনা জারি করেছেন। আইন প্রয়োগকারী সংস্থার সাথে সহযোগিতার একটি প্রশংসনীয় প্রদর্শনে, ইউনিয়ন অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত অপরাধীদের সনাক্তকরণ এবং গ্রেপ্তারে সক্রিয়ভাবে সহযোগিতা করেছে।

সিলেট নগরীতে একটি প্রতারক চক্রের তিন সদস্যকে গ্রেফতারের মাধ্যমে একটি গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছে। এই ব্যক্তিরা সন্দেহভাজন যাত্রীদের কাছে জাল সোনা বিক্রি সহ প্রতারণামূলক অনুশীলনে জড়িত ছিল বলে জানা গেছে। সজাগ পথচারী এবং অটোরিকশা চালকদের তাৎক্ষণিক পদক্ষেপ সন্দেহভাজনদের আতঙ্কের দিকে পরিচালিত করে, অপরাধ মোকাবেলায় সম্প্রদায়ের সম্পৃক্ততার গুরুত্বের উপর জোর দেয়।

গ্রেফতারকৃত ব্যক্তিরা তাদের প্রতারণামূলক পরিকল্পনার মাধ্যমে ঝুঁকিপূর্ণ যাত্রীদের, বিশেষ করে বয়স্ক এবং মহিলাদের লক্ষ্য করার কথা স্বীকার করেছে। 
  
এই পরিস্থিতির আলোকে, নগরবাসীকে সিএনজি অটোরিকশা ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করার এবং সম্ভাব্য হুমকির বিরুদ্ধে সতর্ক থাকার জন্য অনুরোধ করা হচ্ছে। সিলেট শহরের সকল যাত্রীদের নিরাপত্তা ও নিরাপত্তা নিশ্চিত করতে আইন প্রয়োগকারী সংস্থা, অটোরিকশা শ্রমিক এবং জনসাধারণের সহযোগিতামূলক প্রচেষ্টা অপরিহার্য।

   


পাঠকের মন্তব্য