বিএনপির কেন্দ্রীয় কমিটিতে ব্যাপক রদবদল ঘোষণা

বিএনপির কেন্দ্রীয় কমিটিতে ব্যাপক রদবদল

বিএনপির কেন্দ্রীয় কমিটিতে ব্যাপক রদবদল

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) দলের মধ্যে ব্যাপক রদবদল চিহ্নিত করে তার কেন্দ্রীয় কমিটিতে উল্লেখযোগ্য পরিবর্তন ঘোষণা করেছে। শনিবার দলটির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। কেন্দ্রীয় যুবদল এবং ঢাকা মহানগরের বিভিন্ন শাখা সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কমিটি সম্প্রতি বিলুপ্ত হওয়ার পর এই রদবদল করা হয়েছে।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত প্রজ্ঞাপন অনুযায়ী বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদ ও জাতীয় নির্বাহী কমিটিতে নতুন নেতাদের অন্তর্ভুক্ত করা হয়েছে। এই পদক্ষেপের লক্ষ্য দলের নেতৃত্বকে পুনরুজ্জীবিত করা এবং এর সাংগঠনিক কাঠামোকে শক্তিশালী করা।

জাতীয়তাবাদী যুবদল ও ঢাকা মহানগর কমিটি বিলুপ্ত

বৃহস্পতিবার রাতে রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিবৃতিতে সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকু ও সাধারণ সম্পাদক আব্দুল মোনায়েম মুন্নার নেতৃত্বে জাতীয়তাবাদী যুবদলের কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। যুবদলের নতুন কমিটি পরবর্তী সময়ে ঘোষণা করা হবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

 

 

 

 

এছাড়া ঢাকা মহানগর উত্তর, দক্ষিণ, পূর্ব ও পশ্চিম শাখা ছাত্রদলের কমিটিও ভেঙে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার রাতে ছাত্রদলের কার্যালয় থেকে এক বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্তের কথা নিশ্চিত করা হয়। জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় সংসদ শিগগিরই নতুন নেতৃত্ব ঘোষণার পরিকল্পনা নিয়ে এসব কমিটি ভেঙে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ঢাকা এবং অন্যান্য শহরে আরও দ্রবীভূতকরণ

পুনর্গঠন রাজধানীর বাইরেও বিস্তৃত। বৃহস্পতিবার রাতে রিজভী স্বাক্ষরিত আরেকটি বিবৃতিতে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। চট্টগ্রাম নগরী ও বরিশাল নগরীতেও একই ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে, যেখানে আহ্বায়ক কমিটিগুলোও বিলুপ্ত করা হয়েছে। দলের স্থানীয় ও জাতীয় নেতৃত্ব পুনর্গঠনের বৃহত্তর প্রচেষ্টার অংশ এই পরিবর্তন।

গুরুত্বপূর্ণ দিক

  1. ব্যাপক রদবদল: বিএনপি কেন্দ্রীয় কমিটিতে ব্যাপক রদবদল ঘোষণা করেছে।
  2. নতুন নেতৃত্ব: বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদ ও জাতীয় নির্বাহী কমিটিতে অন্তর্ভুক্ত নেতারা।
  3. কমিটি বিলুপ্তি: কেন্দ্রীয় যুবদল, ঢাকা মহানগর উত্তর, দক্ষিণ, পূর্ব ও পশ্চিম শাখা ছাত্রদলের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
  4. ভবিষ্যৎ ঘোষণাঃ দ্রবীভূত ইউনিটের নতুন কমিটি শীঘ্রই ঘোষণা করা হবে।

এই পরিবর্তনগুলি বিএনপির সাংগঠনিক কাঠামো পুনর্নবীকরণ এবং ভবিষ্যত রাজনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় এর অবস্থান শক্তিশালী করার কৌশল প্রতিফলিত করে। দলটি তার নেতৃত্বকে পুনরুজ্জীবিত করতে এবং এর বিভিন্ন শাখায় কার্যকর শাসন নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

   


পাঠকের মন্তব্য