নয়াদিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি, ২১ জুন, ২০২৪ — ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণ গ্রহণ করে দুই দিনের রাষ্ট্রীয় সফরে শুক্রবার নয়াদিল্লি পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী ফ্লাইটটি বিকেল সাড়ে ৪টায় নয়াদিল্লির পালাম বিমানবন্দরে অবতরণ করে।

লোকসভা নির্বাচনে টানা তৃতীয় মেয়াদে বিজেপি-নেতৃত্বাধীন জোটের পুনঃনির্বাচনের পর এই সফরটি ভারতে কোনো সরকার প্রধানের প্রথম দ্বিপাক্ষিক ব্যস্ততাকে চিহ্নিত করে। 

সফরকালে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে একান্ত বৈঠক করার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। বৈঠকের পর বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও বৃদ্ধির লক্ষ্যে প্রতিনিধি পর্যায়ের আলোচনা হবে। এজেন্ডায় একাধিক চুক্তি এবং সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর অন্তর্ভুক্ত রয়েছে।

আলোচনায় দুই দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক জোরদার করার উপর বিশেষ ফোকাস সহ বিভিন্ন বিষয় কভার করা হবে বলে আশা করা হচ্ছে। একটি সম্ভাব্য বাণিজ্য চুক্তিও টেবিলে রয়েছে, যা অর্থনৈতিক সহযোগিতা এবং পারস্পরিক সুবিধা বাড়াতে উভয় দেশের অঙ্গীকার প্রতিফলিত করে।

এই সফর বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্কের গুরুত্ব তুলে ধরে। এটি উভয় দেশের জন্য পারস্পরিক উদ্বেগগুলি মোকাবেলা করার এবং বাণিজ্য, নিরাপত্তা এবং আঞ্চলিক স্থিতিশীলতা সহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার জন্য নতুন উপায় অন্বেষণ করার একটি সুযোগ প্রদান করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর দুই প্রতিবেশী দেশের মধ্যে সুদৃঢ় সম্পর্ককে আরও দৃঢ় করতে প্রস্তুত। এই সফরে প্রত্যাশিত চুক্তি এবং আলোচনা আগামী বছরগুলিতে বর্ধিত সহযোগিতা এবং ভাগ করা সমৃদ্ধির পথ প্রশস্ত করবে বলে আশা করা হচ্ছে।

সফর সম্পর্কে আরও তথ্য এবং আপডেটের জন্য, প্রধানমন্ত্রীর কার্যালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের অফিসিয়াল বিবৃতিতে থাকুন।

এই প্রতিবেদনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের মূল দিকগুলো তুলে ধরা হয়েছে, দ্বিপাক্ষিক বৈঠকের গুরুত্ব এবং প্রত্যাশিত ফলাফলের ওপর জোর দেওয়া হয়েছে।

   


পাঠকের মন্তব্য