পুলিশ সম্পর্কিত সংবাদ প্রকাশে অধিক সতর্কতার আহ্বান

বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন (বিপিএসএ)

বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন (বিপিএসএ)

ঢাকা, জুন 21, 2024 — বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন (বিপিএসএ) বাংলাদেশ পুলিশের প্রাক্তন এবং বর্তমান সদস্যদের সম্পর্কে সাম্প্রতিক মিডিয়া কভারেজের সমালোচনা করেছে, প্রতিবেদনগুলিকে 'অতিরিক্ত' বলে চিহ্নিত করেছে। শুক্রবার জারি করা একটি সার্কুলারে, বিপিএসএ দাবি করেছে যে প্রথাগত মিডিয়া (প্রিন্ট এবং ইলেকট্রনিক) এবং সোশ্যাল মিডিয়া উভয়ই পুলিশ বাহিনী সম্পর্কে আংশিক, উদ্দেশ্যমূলক এবং জাল প্রতিবেদন প্রকাশ করছে।

বিপিএসএ সাংবাদিকদের আরও বেশি সতর্কতা অবলম্বন করার জন্য এবং পুলিশ সংক্রান্ত বিষয়ে রিপোর্ট করার সময় সাংবাদিকতার নৈতিকতা কঠোরভাবে মেনে চলার আহ্বান জানিয়েছে। সংস্থাটি বিভ্রান্তিকর তথ্যের প্রচার রোধে মিডিয়া রিপোর্টিংয়ে নির্ভুলতা এবং ন্যায্যতার গুরুত্বের উপর জোর দিয়েছে।

সার্কুলারে স্বাধীনতা বিরোধী সাম্প্রদায়িক শক্তির মোকাবিলায় এবং ভাঙচুর, অগ্নিসংযোগ, বোমাবাজি, পেট্রোল বোমা হামলাসহ গণতন্ত্রবিরোধী ও দেশবিরোধী গোষ্ঠীর তৎপরতা নস্যাৎ করতে পুলিশ বাহিনীর সাফল্য তুলে ধরা হয়েছে। বিপিএসএ এই গ্রুপগুলোর নেতিবাচক সমালোচনাকে তাদের নাশকতামূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে পুলিশের কার্যকর পদক্ষেপের প্রতিক্রিয়া হিসেবে দায়ী করেছে।

বিপিএসএ-এর মতে, কিছু স্বাধীনতা ও দেশবিরোধী গোষ্ঠী, তাদের সমর্থক এবং বিদেশ থেকে পরিচালিত সাইবার-সন্ত্রাসীদের সাথে, পুলিশ অফিসারদের সুনাম ক্ষুণ্ন করার জন্য সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মে ক্রমাগত মিথ্যা এবং অতিরঞ্জিত তথ্য ছড়াচ্ছে। পরিপত্রে কিছু গণমাধ্যমকে পুলিশ সম্পর্কে ইচ্ছাকৃতভাবে মানহানিকর সংবাদ প্রকাশ করে এই প্রবণতা অনুসরণ করার অভিযোগও করা হয়েছে।

বিপিএসএ এই ধরনের মিডিয়া রিপোর্টের পিছনে উদ্বেগ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে, প্রশ্ন করেছে যে এটি পুলিশ বাহিনীর বিরুদ্ধে কুৎসা রটনাকারী তথ্য হিসাবে বর্ণনা করে তা প্রচারের মাধ্যমে কাদের উদ্দেশ্য পূরণ করা হচ্ছে।

বিজ্ঞপ্তিতে দুর্নীতির বিরুদ্ধে 'জিরো টলারেন্স' নীতিতে বাংলাদেশ পুলিশের অঙ্গীকার পুনর্ব্যক্ত করা হয়েছে। এটি জনসাধারণকে আশ্বস্ত করেছে যে কোনও পুলিশ কর্মকর্তা দুর্নীতির জন্য দোষী সাব্যস্ত হলে তাকে ছাড় ছাড়াই বিভাগীয় এবং আইনি পদক্ষেপের মুখোমুখি হতে হবে।

BPSA-এর বিবৃতি দায়িত্বশীল সাংবাদিকতার প্রয়োজনীয়তার উপর জোর দেয় এবং ভুল তথ্যের বিরুদ্ধে লড়াই করার সময় জনগণের আস্থা বজায় রাখার ক্ষেত্রে পুলিশ যে চ্যালেঞ্জগুলির সম্মুখীন হয় তা তুলে ধরে। নৈতিক রিপোর্টিং মান মেনে চলার জন্য অ্যাসোসিয়েশনের আহ্বানের লক্ষ্য হল পুলিশ বাহিনীর কার্যক্রম এবং সাফল্যের একটি ন্যায্য এবং সঠিক চিত্রায়ন নিশ্চিত করা।

আরও বিস্তারিত জানার জন্য, অনুগ্রহ করে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন কর্তৃক প্রকাশিত অফিসিয়াল সার্কুলার পড়ুন।

এই প্রতিবেদনটির লক্ষ্য সাম্প্রতিক মিডিয়া রিপোর্টের প্রতি BPSA-এর প্রতিক্রিয়ার একটি ভারসাম্যপূর্ণ দৃষ্টিভঙ্গি প্রদান করা, সাংবাদিকতার সততার জন্য সমিতির আহ্বানের উপর জোর দেওয়া এবং নৈতিক মানদণ্ডের প্রতি পুলিশ বাহিনীর প্রতিশ্রুতি তুলে ধরা।

   


পাঠকের মন্তব্য