সিলেটের চলমান বন্যায় র‌্যাব-৯ এর চিকিৎসা সেবা ও ত্রাণ সামগ্রী বিতরণ

সিলেটের চলমান বন্যায় র‌্যাব-৯ এর চিকিৎসা সেবা ও ত্রাণ সামগ্রী বিতরণ

সিলেটের চলমান বন্যায় র‌্যাব-৯ এর চিকিৎসা সেবা ও ত্রাণ সামগ্রী বিতরণ

সিলেটের চলমান বন্যায় র‌্যাব-৯ এর চিকিৎসা সেবা ও ত্রাণ সামগ্রী বিতরণ। গত বেশ কিছুদিনের টানা ভারী বর্ষণ ও উজান থেকে পাহাড়ি ঢলে প্লাবিত হচ্ছে সিলেট বিভাগের বিভিন্ন নিম্নাঞ্চল। চলমান পাহাড়ি ঢল এবং বৃষ্টিতে সৃষ্ট বন্যায় বিপর্যস্ত সিলেটের লাখ লাখ পানিবন্দি মানুষ। পানিবন্দি থাকায় তারা দূর্বিষহ জীবন-যাপন করছে। এই বন্যায় স্বল্প আয়ের মানুষ এবং ক্ষুদ্র ব্যবসায়ীরা কর্মহীন হয়ে পড়েছে। 

বন্যা কবলিত বিভিন্ন এলাকায় পর্যাপ্ত বিশুদ্ধ পানি ও খাবারের প্রাপ্যতা কমে গিয়েছে। বিশুদ্ধ পানি, প্রয়োজনীয় ঔষধ এবং চিকিৎসা সেবার অভাবে বন্যার্ত মানুষজন নানাবিধ পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছে। চলমান বন্যা পরিস্থিতির শুরু থেকেই বন্যার্তদের পাশে দাঁড়িয়েছে র‌্যাব-৯, সিলেট। এরই ধারাবাহিকতায় শুক্রবার (২১ জুন) সিলেট বিভাগের অন্যান্য স্থানের বন্যার্তদের পাশাপাশি জৈন্তাপুর থানাধীন কানজর এলাকায় বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী, শুকনো খাবার, বিশুদ্ধ খাবার পানি এবং চিকিৎসা সেবার অংশ হিসেবে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, খাবার স্যালাইন ও প্রয়োজনীয় ঔষধ ইত্যাদি বিতরণ করা হয়। 

ত্রাণ বিতরণ ও চিকিৎসা সেবার পাশাপাশি বিভিন্ন পানিবন্দিদের উদ্ধার করে নিরাপদ স্থানে স্থানান্তরে সহায়তা করছে র‌্যাব-৯। বন্যার সুযোগকে কাজে লাগিয়ে কেউ যেন আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে না পারে সেজন্য নিয়মিত টহল কার্যক্রমের পাশাপাশি সাদা পোশাকে র‌্যাব-৯ এর গোয়েন্দা নজরদারি কার্যক্রম অব্যাহত রয়েছে। 

এছাড়াও যে কোন প্রতিকূল পরিস্থিতি মোকাবেলায় র‌্যাব-৯ এর পর্যাপ্ত সংখ্যক রিজার্ভ ফোর্স মোতায়েন রয়েছে। যে কোন ধরনের প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় র‌্যাবের এই ধরনের সামাজিক ও মানবিক কার্যক্রম অব্যাহত থাকবে। প্রাকৃতিক বিপর্যয় মোকাবেলায় সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়ানোর ব্যাপারে র‌্যাব সর্বদা প্রস্তুত।

   


পাঠকের মন্তব্য