৫ লাখ অবৈধ অভিবাসীদের বৈধতা দিতে বাইডেনের উদ্যোগ

রাষ্ট্রপতি জো বাইডেনের প্রশাসন

রাষ্ট্রপতি জো বাইডেনের প্রশাসন

রাষ্ট্রপতি জো বাইডেনের প্রশাসন প্রায় ৫০০,০০০ অনথিভুক্ত অভিবাসীদের, প্রাথমিকভাবে মার্কিন নাগরিকদের স্বামী/স্ত্রীর অবস্থা বৈধ করার লক্ষ্যে একটি উল্লেখযোগ্য অভিবাসন সংস্কার উদ্যোগ চালু করতে প্রস্তুত৷ এই পদক্ষেপটি ২০১২ সালে ওবামা প্রশাসন কর্তৃক প্রবর্তিত ডিফার্ড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভালস (DACA) প্রোগ্রামের পর থেকে অনথিভুক্ত অভিবাসীদের জন্য সবচেয়ে উল্লেখযোগ্য ত্রাণ কর্মসূচির প্রতিনিধিত্ব করে। 

এই প্রতিবেদনে প্রস্তাবিত ব্যবস্থা, তাদের প্রভাব এবং উদ্যোগের সম্ভাব্য অর্থনৈতিক প্রভাবের বিবরণ দেওয়া হয়েছে।

এই উদ্যোগের মূল উপাদান হল 'প্যারোল ইন প্লেস' পরিমাপ। এই বিধানটি মার্কিন নাগরিকদের অনথিভুক্ত স্বামী/স্ত্রী, যারা কমপক্ষে দশ বছর ধরে দেশে বসবাস করেছে, তাদের আইনি মর্যাদার জন্য আবেদন করার অনুমতি দেবে। নীতিটি ২১ বছরের কম বয়সী আনুমানিক ৫০০,০০০ যুবকদের জন্যও প্রসারিত, যাদের বাবা-মা আমেরিকান নাগরিকদের সাথে বিবাহিত। আগামী নভেম্বরের নির্বাচনকে সামনে রেখে এ ব্যবস্থা বাস্তবায়নের পরিকল্পনা করছে প্রশাসন।
 
যোগ্য ব্যক্তিদের মার্কিন যুক্তরাষ্ট্রে আইনিভাবে কাজ করার ক্ষমতা দেওয়া হবে। যদিও আবেদন এবং অনুমোদনের জন্য নির্দিষ্ট পদ্ধতিগুলি এখনও চূড়ান্ত করা হচ্ছে, এই পরিমাপটি স্থায়ীভাবে বসবাসের পথ এবং শেষ পর্যন্ত সুবিধাভোগীদের নাগরিকত্ব প্রদান করবে বলে আশা করা হচ্ছে।

হোয়াইট হাউস এবং ইমিগ্রেশন অ্যাডভোকেসি গ্রুপগুলির মতে, মার্কিন নাগরিকদের প্রায় ১.১ মিলিয়ন স্বামী/স্ত্রী বর্তমানে আইনী মর্যাদা ছাড়াই দেশে বসবাস করছেন। প্রস্তাবিত পরিমাপ সরাসরি এই ব্যক্তিদের প্রায় অর্ধ মিলিয়ন উপকৃত হবে, সাথে ২১ বছরের কম বয়সী ৫০,০০০ যুবকদের সাথে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে অনথিভুক্ত অভিবাসী জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশের প্রতিনিধিত্ব করে।

ইমিগ্রেশন অ্যাডভোকেসি গ্রুপ অনুমান করে যে এই ব্যক্তিদের আইনি মর্যাদা প্রদান করা মার্কিন অর্থনীতিতে প্রায় ১৬ বিলিয়ন ডলার যোগ হতে পারে। আইনী কর্মীদের এই আধান বর্ধিত কর রাজস্ব, ভোক্তা ব্যয় এবং সামাজিক নিরাপত্তা এবং অন্যান্য পাবলিক ফান্ডে অবদানের মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখবে বলে আশা করা হচ্ছে। উপরন্তু, এই পদক্ষেপটি এই ব্যক্তিদের আনুষ্ঠানিকভাবে কর্মীবাহিনীতে একীভূত করে বিভিন্ন সেক্টরে শ্রমের ঘাটতি মোকাবেলায় সহায়তা করতে পারে। 

২০১২ সালে প্রবর্তিত ডিফারড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভালস (DACA) প্রোগ্রামের অনুসরণে এই উদ্যোগটিকে ত্রাণ প্রদানের প্রচেষ্টার ধারাবাহিকতা এবং অনথিভুক্ত অভিবাসীদের নাগরিকত্বের একটি পথ হিসাবে দেখা হয়। শিশু হিসাবে মার্কিন, সাধারণত ড্রিমার্স নামে পরিচিত। বিডেন প্রশাসনের নতুন পদক্ষেপের লক্ষ্য মার্কিন নাগরিকদের অনথিভুক্ত পরিবারের সদস্যদের আইনি অবস্থার সমাধান করে এই উত্তরাধিকারকে গড়ে তোলা।

নভেম্বরের নির্বাচনের আগে এই পদক্ষেপ বাস্তবায়নের সিদ্ধান্ত তাৎপর্যপূর্ণ। এটি অভিবাসন সংস্কারের প্রতি প্রশাসনের প্রতিশ্রুতিকে আন্ডারস্কোর করে এবং ভোটারদের ধারণাকে প্রভাবিত করতে পারে। যাইহোক, এটি সমালোচকদের বিরোধিতার সম্মুখীন হতে পারে যারা অনথিভুক্ত অভিবাসীদের আইনি মর্যাদা দেওয়ার বিরুদ্ধে যুক্তি দেয়। এই উদ্যোগকে ঘিরে রাজনৈতিক বিতর্ক আগামী মাসে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হবে।

৫০০,০০০ অনথিভুক্ত অভিবাসীদের বৈধ করার জন্য রাষ্ট্রপতি বিডেনের উদ্যোগ মার্কিন যুক্তরাষ্ট্রে অনথিভুক্ত জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশের অবস্থা মোকাবেলার জন্য একটি যুগান্তকারী প্রচেষ্টার প্রতিনিধিত্ব করে। মার্কিন নাগরিকদের স্বামী/স্ত্রী এবং সন্তানদের উপর দৃষ্টি নিবদ্ধ করে, প্রশাসনের লক্ষ্য পরিবারকে শক্তিশালী করা এবং অর্থনৈতিক বৃদ্ধিতে অবদান রাখা। নীতির বিশদ বিবরণ চূড়ান্ত হওয়ার সাথে সাথে এবং এর বাস্তবায়ন শুরু হলে, এই পরিমাপের প্রভাব আরও স্পষ্ট হয়ে উঠবে, যা আগামী বছরের জন্য মার্কিন অভিবাসন নীতির ল্যান্ডস্কেপকে রূপ দেবে।

তথ্যসূত্র

  1. হোয়াইট হাউসের বিবৃতি
  2. ইমিগ্রেশন অ্যাডভোকেসি গ্রুপ ডেটা
  3. DACA প্রোগ্রামের ঐতিহাসিক প্রসঙ্গ

এই প্রতিবেদনটি বিডেন প্রশাসনের প্রস্তাবিত অভিবাসন সংস্কার উদ্যোগের মূল উপাদান, সুবিধাভোগী এবং সম্ভাব্য প্রভাবগুলির একটি ওভারভিউ প্রদান করে। আরও বিস্তারিত উপলব্ধ হওয়ার সাথে সাথে আরও আপডেট দেওয়া হবে।

   


পাঠকের মন্তব্য