তৃতীয় ধাপে ১১৫ মিলিয়ন মার্কিন ডলার পেল বাংলাদেশ  

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ)

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ)

ঢাকা, বৃহস্পতিবার - আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের তৃতীয় ধাপ হিসেবে বাংলাদেশ ব্যাংক ১১৫ মিলিয়ন মার্কিন ডলার পেয়েছে, যা দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে আরও শক্তিশালী করেছে। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

আইএমএফ গত সোমবার বাংলাদেশের জন্য বৃহত্তর USD ৪.৭ বিলিয়ন ঋণ চুক্তির অধীনে তৃতীয় ধাপের মুক্তির অনুমোদন দিয়েছে। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের রিজার্ভে এই তহবিল যোগ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন ব্যাংকটির মুখপাত্র মাজবাউল হক। 
 
এই সর্বশেষ কিস্তিটি গত বছরের ফেব্রুয়ারিতে USD ৪৭৬.৩ মিলিয়ন এবং ডিসেম্বরে USD ৬৮.১ মিলিয়ন প্রাপ্তির অনুসরণ করে। এখন পর্যন্ত, বাংলাদেশ তিন কিস্তিতে আইএমএফ থেকে প্রায় ২৩১ মিলিয়ন মার্কিন ডলার পেয়েছে। অবশিষ্ট USD 2.39 বিলিয়ন চারটি ভবিষ্যতের কিস্তিতে বিতরণ করা হবে। 
 
আইএমএফ ঋণের জন্য বাংলাদেশের আবেদন ২০২২ সালের জুলাই মাসে জমা দেওয়া হয়েছিল। আইএমএফ ছয় মাস পরে, ৩০ জানুয়ারী, ৩৮ শর্তে ঋণ অনুমোদন করে।

আইএমএফ তহবিলের ইনজেকশন বাংলাদেশের অর্থনৈতিক স্থিতিশীলতাকে শক্তিশালী করবে এবং চলমান উন্নয়ন উদ্যোগকে সমর্থন করবে বলে আশা করা হচ্ছে। পর্যাপ্ত বৈদেশিক মুদ্রার রিজার্ভ বজায় রাখতে এবং দেশের আর্থিক ব্যবস্থাকে সমর্থন করার জন্য এই তহবিলগুলির সময়মতো বিতরণ করা গুরুত্বপূর্ণ।

   


পাঠকের মন্তব্য