কে এই ব্রিটেনের নতুন পররাষ্ট্র সচিব ডেভিড ল্যামি ?

পররাষ্ট্র সচিব ডেভিড ল্যামি

পররাষ্ট্র সচিব ডেভিড ল্যামি

ডেভিড ল্যামি, গায়ানি অভিবাসীদের সন্তান যারা শ্রমজীবী ​​লন্ডনে বেড়ে উঠেছেন, শুক্রবার ব্রিটেনের পররাষ্ট্র সচিবের ভূমিকা গ্রহণ করেছেন। উল্লেখযোগ্য চ্যালেঞ্জের সময় তিনি ব্রিটিশ পররাষ্ট্র নীতির হাল ধরেন, ল্যামি তার বৈচিত্র্যময় পটভূমি এবং ব্যাপক আন্তর্জাতিক সংযোগ দ্বারা আকৃতির একটি অনন্য দৃষ্টিভঙ্গি নিয়ে আসে। 

প্রারম্ভিক জীবন এবং শিক্ষা

লন্ডনে জন্ম ও বেড়ে ওঠা, ল্যামির লালন-পালন ছিল অর্থনৈতিক কষ্টের দ্বারা চিহ্নিত। তার বাবা-মা গায়ানা থেকে চলে আসেন, এবং শ্রমিক-শ্রেণির আশেপাশে ল্যামির প্রথম জীবন তাকে সামাজিক ও অর্থনৈতিক সংগ্রামের বাস্তবতার কাছে উন্মোচিত করে। এই চ্যালেঞ্জ সত্ত্বেও, তিনি একাডেমিকভাবে শ্রেষ্ঠত্ব অর্জন করেন, অবশেষে হার্ভার্ড ল স্কুলে একটি স্থান অর্জন করেন, যেখানে তিনি স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক 

ল্যামি, ৫১, তার সারা জীবন মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে গভীর সম্পর্ক বজায় রেখেছেন। তিনি ব্রুকলিন এবং কুইন্সে আত্মীয়দের সাথে অসংখ্য গ্রীষ্ম কাটিয়েছেন, এমন অভিজ্ঞতা যা তার বিশ্বদর্শনকে প্রসারিত করেছে এবং আটলান্টিক জুড়ে তার সংযোগকে শক্তিশালী করেছে। উল্লেখযোগ্যভাবে, ল্যামি দুই দশক আগে ব্ল্যাক হার্ভার্ড প্রাক্তন ছাত্রদের এক সমাবেশে বারাক ওবামার সাথে দেখা করেছিলেন এবং প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতির সাথে সম্পর্ক বজায় রেখেছেন, এমনকি এই বছর ওবামার লন্ডন সফরের সময়ও তার সাথে খাবার খেয়েছিলেন। ডেমোক্র্যাটিক পার্টির মধ্যে তার নেটওয়ার্ককে সিমেন্ট করে, ল্যামি তার প্রথম রাষ্ট্রপতি পদে ওবামার পক্ষে সক্রিয়ভাবে প্রচারণা চালান।

বৈদেশিক নীতি অগ্রাধিকার

এপ্রিল মাসে ফরেন অ্যাফেয়ার্স ম্যাগাজিনে প্রকাশিত একটি প্রবন্ধে, ল্যামি ব্রিটেনের পররাষ্ট্র নীতির জন্য তার দৃষ্টিভঙ্গির রূপরেখা দিয়েছেন। তিনি ব্রেক্সিটের পর ইউরোপীয় ইউনিয়নের সাথে উত্তেজনাপূর্ণ সম্পর্ক পুনর্গঠনের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন এবং রাশিয়ার সাথে বিরোধের মধ্যে ইউক্রেনের প্রতি অটুট সমর্থনের গুরুত্বের উপর জোর দিয়েছিলেন।

"সর্বোপরি, যুক্তরাজ্যকে অবশ্যই ইউক্রেনকে সমর্থন অব্যাহত রাখতে হবে," ল্যামি লিখেছেন। "ইউরোপীয় নিরাপত্তার ভবিষ্যত সেখানে যুদ্ধের ফলাফলের উপর নির্ভর করে, এবং ব্রিটিশ সরকারকে অবশ্যই ক্রেমলিন ছেড়ে যেতে হবে যে কোন সন্দেহ নেই যে এটি বিজয় অর্জনের জন্য যতদিন লাগবে ততদিন এটি কিয়েভকে সমর্থন করবে।"

ন্যাটো এবং সামরিক ব্যয়ের প্রতিশ্রুতি

লেবার পার্টি ন্যাটোর প্রতি তার "অটল" প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে, "যত তাড়াতাড়ি সম্ভব" সামরিক ব্যয় জিডিপির ২.২ শতাংশ থেকে ২.৫ শতাংশে উন্নীত করার পরিকল্পনা রয়েছে৷ ল্যামির অবস্থান এই নীতির সাথে সামঞ্জস্যপূর্ণ, যা জাতীয় এবং আন্তর্জাতিক নিরাপত্তার জন্য একটি শক্তিশালী পদ্ধতির প্রতিফলন করে। 

গাজা সংঘর্ষের অবস্থান

গাজায় চলমান সংঘাতের বিষয়ে, ল্যামি একটি স্পষ্ট অবস্থান তুলে ধরেছেন। লেবার পার্টি মানবিক সংকট মোকাবেলায় জরুরি কূটনৈতিক হস্তক্ষেপের প্রয়োজনীয়তা তুলে ধরে অবিলম্বে যুদ্ধবিরতি এবং ইসরায়েলি জিম্মিদের মুক্তির পক্ষে কথা বলে।

ঐতিহাসিক তাৎপর্য

এই বছরের শুরুতে দ্য নিউ ইয়র্ক টাইমসের সাথে একটি সাক্ষাত্কারে, ল্যামি তার নিয়োগের ঐতিহাসিক তাত্পর্য স্বীকার করেছেন। "যদি আমার পররাষ্ট্রমন্ত্রী হওয়ার সুযোগ থাকে, আমি খুব সচেতন হব যে আমি প্রথম হব - এটি প্রায় আমাকে আবেগপ্রবণ করে তোলে - যেমন আমি বলি - প্রথম পররাষ্ট্র সচিব যিনি ক্রীতদাসদের বংশধর," তিনি বলেছিলেন। এই মাইলফলক শুধুমাত্র একটি ব্যক্তিগত অর্জনই নয়, ব্রিটিশ রাজনীতিতে বৈচিত্র্য ও প্রতিনিধিত্বের দিকে একটি বিস্তৃত পদক্ষেপের প্রতিনিধিত্ব করে।

পররাষ্ট্র সচিব হিসেবে ডেভিড ল্যামির নিয়োগ ব্রিটেনের কূটনৈতিক প্রচেষ্টায় একটি নতুন অধ্যায় চিহ্নিত করেছে। তার সমৃদ্ধ ব্যক্তিগত ইতিহাস, তার বিস্তৃত সংযোগ এবং স্পষ্ট নীতি অগ্রাধিকারের সাথে মিলিত, জটিল আন্তর্জাতিক ল্যান্ডস্কেপ নেভিগেট করার ক্ষেত্রে তাকে একটি উল্লেখযোগ্য ব্যক্তিত্ব হিসাবে অবস্থান করে। তিনি এই ভূমিকা শুরু করার সাথে সাথে, ল্যামির নেতৃত্বকে দেশে এবং বিদেশে উভয়ই ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হবে, কারণ তিনি ব্রিটেনকে তার বৈদেশিক নীতির চ্যালেঞ্জের মাধ্যমে পরিচালনা করার জন্য প্রচেষ্টা চালাচ্ছেন।

   


পাঠকের মন্তব্য